শনিবার   ০২ মার্চ ২০২৪ || ১৮ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ১৭:৫২, ১০ ফেব্রুয়ারি ২০২৪

একদিনে ১০ লাখ ব্যবহারকারী পেল সোশ্যাল প্লাটফর্ম ‘‌ব্লুস্কাই’

একদিনে ১০ লাখ ব্যবহারকারী পেল সোশ্যাল প্লাটফর্ম ‘‌ব্লুস্কাই’
সংগৃহীত

মাইক্রোব্লগিং সোশ্যাল প্লাটফর্ম ‘‌ব্লুস্কাই’ মাত্র একদিনে প্রায় ১০ লাখ ব্যবহারকারী পেয়েছে। পাশাপাশি প্লাটফর্মটিতে সাইন আপ করেছে ৪০ লাখের বেশি মানুষ। এর আগে এক বছর ধরে পরিষেবাটি শুধু বেটা ভার্সনে ছিল। আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত করার পর প্রায় ৩০ লাখের বেশি ব্যবহারকারী পেয়েছেন প্লাটফর্মটি।

ব্লুস্কাই দেখতে কিছুটা থ্রেড বা এক্সের মতো। তবে মৌলিকভাবে এটি একটি ভিন্ন ধরনের প্লাটফর্ম। বিকেন্দ্রীভূত সামাজিক মিডিয়ার জন্য ক্রমবর্ধমান আন্দোলনের অংশ এটি।

২০১৯ সালে টুইটারের একটি অভ্যন্তরীণ প্রকল্প হিসেবে ব্লুস্কাইর যাত্রা শুরু হয়। নতুন ব্যবহারকারীর সংখ্যা বাড়ার পর জ্যাক ডরসি সমর্থিত প্লাটফর্মটি সম্পর্কে এখন বেশ কৌতূহল সৃষ্টি হয়েছে। পাশাপাশি এমন ইঙ্গিতও পাওয়া গেছে, টেক্সটভিত্তিক টুইটারের বিকল্পের জন্য বাজারকে পুরোপুরি দখল করতে পারেনি মেটা। গত সপ্তাহে মেটা ঘোষণা করেছে, কোম্পানিটির থ্রেড অ্যাপটিতে প্রতি মাসে ১৩ কোটি সক্রিয় ব্যবহারকারী রয়েছে।

ব্লুস্কাই অনেকের কাছে ‘‌ব্লুস্কাই সোশ্যাল’ নামেও পরিচিত। এটি মূলত একটি মাইক্রোব্লগিং সোশ্যাল প্লাটফর্ম এবং যুক্তরাষ্ট্রে অবস্থিত একটি পাবলিক বেনিফিট করপোরেশন। জে গ্রেবার কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে দায়িত্ব পালন করেন। পাশাপাশি টুইটারের সহপ্রতিষ্ঠাতা জ্যাক ডরসি এবং এক্সএমপিপি নির্মাতা জেরেমি মিলারও এর পরিচালনা পর্ষদে আছেন।

সূত্র: ডেইলি-বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়