বৃহস্পতিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২৪ || ১৬ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ১৮:১০, ১০ ডিসেম্বর ২০২৩

এইআই নিয়ন্ত্রণে বিশ্বের প্রথম আইন, সম্মত ইইউ

এইআই নিয়ন্ত্রণে বিশ্বের প্রথম আইন, সম্মত ইইউ
সংগৃহীত

কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রযুক্তি নিয়ন্ত্রণের জন্য যুগান্তকারী আইনে সম্মত হয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নীতিনির্ধারকরা।

সাইবার অপরাধ প্রতিরোধের পাশাপাশি ব্যবসা-বাণিজ্য এবং চাকরির ক্ষেত্রে নিরাপত্তা বজায় রাখতে এ আইনের প্রতি সম্মতি জ্ঞাপন করা হয়।

শনিবার (৯ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার (৮ ডিসেম্বর) কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার, ওপেনএআই ও চ্যাটজিপিটির মতো কৃত্রিম প্রযুক্তিগুলোকে নিয়ন্ত্রণে দীর্ঘ ৩৮ ঘণ্টার আলোচনা শেষে একটি অস্থায়ী চুক্তিতে পৌঁছেছে ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলো ও ইউরোপীয় পার্লামেন্ট সদস্যরা। খুব দ্রুত চূড়ান্ত আইনে পরিবর্তন করা হবে এই অস্থায়ী চুক্তিকে।

ইউরোপীয় ইউনিয়নের প্রধান উরসুলা ভন ডার লেইন বলেন, এটি বিশ্বের প্রথম এইআই অ্যাক্ট। কৃত্রিম বুদ্ধিমত্তা বিকাশের পাশাপাশি নিয়ন্ত্রণের জন্য এটি একটি অন্যন্য আইনি কাঠামো। তিনি আরো বলেন, এই আইন মানুষ এবং ব্যবসার নিরাপত্তা এবং মৌলিক অধিকারের জন্য।

এক সংবাদ সম্মেলনে ইউরোপীয় কমিশনার থিয়েরি ব্রেটন বলেন, ইউরোপ একটি বিশ্বব্যাপী মান নির্ধারণকারী হিসেবে তার ভূমিকার গুরুত্ব বুঝতে পেরে নিজেকে অগ্রগামী হিসেবে অবস্থান করেছে। আমি বিশ্বাস করি, এটি একটি ঐতিহাসিক দিন।

নতুন আইন অনুযায়ী, ওপেনএআই ও চ্যাটজিপিটির এর মতো প্রযুক্তি বাজারে আনার আগে কিছু বাধ্যবাধকতা মেনে চলতে হবে। যার মধ্যে রয়েছে প্রযুক্তিগত নথিপত্র প্রদান, ইইউ কপিরাইট আইন মেনে চলা এবং বিষয়বস্তু সম্পর্কে বিস্তারিত জানানো।

এছাড়া নতুন আগত প্রযুক্তিগুলোতে কী পরিমাণ ঝুঁকি রয়েছে তা মূল্যায়ন করা ও সে বিষয়ে ব্যবস্থা নেয়া এবং গুরুতর কোন বিষয়ে ইউরোপীয় কমিশনে রিপোর্ট করার বিষয়টি ও উঠে এসেছে নতুন এই আইনে।

কৃত্রিম বুদ্ধিমত্তা আইনে আরো বলা হয়েছে, যে নতুন প্রযুক্তির সাইবার নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি তাদের দক্ষতার বিষয়েও জানাতে হবে ইইউকে।

সূত্র: ডেইলি-বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়