সোমবার   ২২ এপ্রিল ২০২৪ || ৮ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৫:২৯, ১৪ সেপ্টেম্বর ২০২৩

ভুলেও ডাউনলোড করবেন না এই অ্যাপ

ভুলেও ডাউনলোড করবেন না এই অ্যাপ

প্রযুক্তির ব্যবহার বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে হ্যাকারদের পরিমাণও বাড়ছে। প্রায়ই শোনা যায় তথ্য বেহাত হওয়ার খবর। সম্প্রতি খবর মিলেছে, জনপ্রিয় অ্যাপ টেলিগ্রামের নকল ভার্সন বানিয়ে ফোন হ্যাক করার চেষ্টা করছে হ্যাকাররা।

ইয়াহু নিউজের প্রতিবেদনে জানা যায়, গুগল প্লে স্টোরে টেলিগ্রামের একটি সংস্করণ পাওয়া গেছে, যাতে ট্রোজান ম্যালওয়ার রয়েছে। ট্রোজান একটি স্পাইওয়্যার। ম্যালওয়ার থাকা টেলিগ্রাম অ্যাপের এই নকল সংস্করণটির নাম ‘এভিল টেলিগ্রাম’। এর সাহায্যে ব্যবহারকারীর ফোন সহজেই হ্যাক করা সম্ভব হবে। প্রতিবেদনে আরও বলা হয়েছে, এভিল টেলিগ্রাম অ্যাপটি বর্তমানে গুগল প্লে স্টোর থেকে সরিয়ে ফেলা হয়েছে। তবে এর আগে এই অ্যাপটি কোটির বেশি মানুষ ডাউনলোড করেছেন। ফলে অসংখ্য মানুষের তথ্য বেহাত হয়েছে তা আর বলার অপেক্ষা রাখে না। অ্যাপ ডেভলপারদের দাবি, আসল টেলিগ্রাম অ্যাপের চেয়ে দ্রুত কাজ করে নকল ভার্সন। এই অ্যাপটিতে ক্ষতিকারক কোড রয়েছে। আর এর সাহায্যে সহজে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যাচ্ছে।

টেলিগ্রাম অ্যাপ ব্যবহারকারীদের আইডি, নাম, ফোন নম্বর এবং যোগাযোগের তথ্য ছাড়াও আরও অন্যান্য ব্যক্তিগত তথ্য পেয়ে যাচ্ছিল জড়িতরা। এই অ্যাপের কোড থেকে ট্রোজান ম্যালওয়্যারের কোড পাওয়া যায়। এভিল টেলিগ্রাম অ্যাপ দিয়ে ব্যবহারকারীদের সম্পর্কে সমস্ত তথ্য হ্যাকারদের হাতে চলে যাচ্ছিল। তাই কারও ফোনে এই অ্যাপ ইনস্টল করা থাকলে যত দ্রুত সম্ভব ডিলিটের পরামর্শ বিশেষজ্ঞদের। একইসঙ্গে অ্যাপ ডাউনলোডে সবার সচেতন থাকা উচিত বলেও মনে করেন বিশেষজ্ঞরা।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু