শনিবার   ১৫ জুন ২০২৪ || ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রকাশিত: ০৬:০৮, ১০ সেপ্টেম্বর ২০২৩

বিলিয়ন-আলোকবর্ষ-বিস্তৃত ‘গ্যালাক্সির বুদবুদ’ আবিষ্কৃত হয়েছে

বিলিয়ন-আলোকবর্ষ-বিস্তৃত ‘গ্যালাক্সির বুদবুদ’ আবিষ্কৃত হয়েছে

জ্যোতির্বিজ্ঞানীরা প্রথম ‘গ্যালাক্সির বুদবুদ’ আবিষ্কার করেছেন। এটি অকল্পনীয়ভাবে বিশাল মহাজাগতিক কাঠামো যা বিগ ব্যাংয়ের পরে আমাদের গ্যালাকটিক অবস্থানের পিছনে একটি জীবাশ্মকৃত অবশিষ্টাংশ বলে মনে করা হয়। বুদবুদটি এক বিলিয়ন আলোকবর্ষ বিস্তৃত, এটি মিল্কিওয়ে গ্যালাক্সির চেয়ে ১০ হাজার গুণ প্রশস্ত।

তবুও এই দৈত্যাকার বুদবুদ, যা খালি চোখে দেখা যায় না, এটি আমাদের মিল্কিওয়ে  গ্যালাক্সি থেকে অপেক্ষাকৃত কাছাকাছি ৮২ কোটি আলোকবর্ষ দূরে। যাকে জ্যোতির্বিজ্ঞানীরা কাছাকাছি মহাবিশ্ব বলেন। ফ্রান্সের অ্যাটমিক এনার্জি কমিশনের জ্যোতির্পদার্থবিদ ড্যানিয়েল পোমারেড এএফপি’কে বলেছেন, বুদবুদটিকে ‘হার্টসহ একটি গোলাকার শেল’ হিসাবে ভাবা যেতে পারে।

সেই হৃদযন্ত্রের অভ্যন্তরে রয়েছে বুটস সুপারক্লাস্টার অফ গ্যালাক্সি, যা একটি বিশাল শূন্যতা দ্বারা বেষ্টিত থাকে যা কখনও কখনও ‘দ্য গ্রেট নাথিং’ নামে পরিচিত। রাতের আকাশে এই বুটস নক্ষত্রমন্ডলের ফাঁকা ভয়েডের কেন্দ্রে এই গ্যালাক্সির সুপার ক্লাস্টার গুলোর অবস্থান। শেলটিতে আরও কয়েকটি গ্যালাক্সি সুপারক্লাস্টার রয়েছে যা ইতিমধ্যে বিজ্ঞানের কাছে পরিচিত, যার মধ্যে রয়েছে স্লোয়ান গ্রেট ওয়াল নামে পরিচিত বিশাল কাঠামো।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

সর্বশেষ