বুধবার   ২২ মে ২০২৪ || ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রকাশিত: ০৫:৫১, ৮ সেপ্টেম্বর ২০২৩

গুগল ক্রোমের নতুন আপডেটে আসছে দারুণ ফিচার

গুগল ক্রোমের নতুন আপডেটে আসছে দারুণ ফিচার

চলতি বছরে ক্রোমের ১৫তম জন্মবার্ষিকী পালিত হচ্ছে। এ উপলক্ষে ক্রোম আনতে যাচ্ছে নতুন ডিজাইন আর সেফটি ফিচার। আগের সেই চিরাচরিত সাদা ব্যাকগ্রাউন্ড হয়তো থাকবে না। তার বদলে গুগল ব্যাকগ্রাউন্ড কাস্টমাইজেশন ফিচার চালু করতে যাচ্ছে, সেখানে বিভিন্ন ধরনের রঙয়ের লাইট ও ডার্ক মোড রয়েছে।

সংবাদ মাধ্যম এনগেজেট জানায়, ব্রাউজারের ডিজাইন পরিবর্তন করতে হলে, হোমপেজের ওপরে কাস্টমাইজ ক্রোমে গিয়ে নিউ বাটনে ক্লিক করতে হবে। এরপরে একটি পপআউট আসবে— যেখানে থিম পরিবর্তন করার অপশন আসবে। ব্যবহারকারী তার মনের মতো রঙ পছন্দ করার পরে ক্রোম আপনা আপনি সেই রঙয়ে রূপান্তরিত হয়ে যাবে। এখান থেকে ব্যবহারকারী তার পছন্দ মতো বা কম্পিউটারের সেটিংস অনুযায়ী লাইট বা ডার্ক মোড বেছে নিতে পারবে।

এছাড়া ক্রোমের ড্রপডাউন মেন্যুতে গুগল আরও কিছু অপশন এনেছে, যার মাধ্যমে দ্রুত কিছু একসেস টুল যেমন- পাসওয়ার্ড ম্যানেজার বা এক্সটেনশনে প্রবেশ করতে পারবে। ব্যবহারকারী চাইলে ওয়েব স্টোরে গিয়ে ক্রোমের ফ্রেশ, মডার্ন থেকে এর একটি পাবলিক প্রিভিউ দেখতে পারবে। এছাড়া আছে এআই (আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স) ক্ষমতাসম্পন্ন এক্সটেনশন ট্যাব এবং একটি এডিটরস স্পটলাইট সেকশন।

জন্মবার্ষিকীর আপডেটটি মূলত ডিজাইন-কেন্দ্রিক বলে মন্তব্য করেছে এনগেজেট। এছাড়া গুগল তার সেফ ব্রাউজিং প্রযুক্তিকে উন্নত করছে। প্রতি আধা ঘণ্টা বা এক ঘণ্টা পরপর ফিশিং বা ম্যালওয়্যার সাইটের তালিকা আপডেট করা বাদ দিয়ে গুগল এখন তা রিয়েল টাইমে করছে। গুগল জানায়, ৬০ শতাংশ বিপজ্জনক সাইটের অস্তিত্ব থাকে ১০ মিনিটেরও কম সময়। আর এই পরিবর্তনটি গুগলের নিরাপত্তার হার ২৫ শতাংশ বাড়িয়ে দেবে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ