শুক্রবার   ২৪ মে ২০২৪ || ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রকাশিত: ০৭:২৮, ২২ এপ্রিল ২০২৩

‘চ্যাটজিপিটি’কে টেক্কা দিতে ইলন মাস্কের নতুন কোম্পানি

‘চ্যাটজিপিটি’কে টেক্কা দিতে ইলন মাস্কের নতুন কোম্পানি

বোরিং কোম্পানি, স্পেস এক্স, টেসলা, টুইটারের পর এবার এআই নিয়ে নতুন কোম্পানি খুলেছেন ইলন মাস্ক। আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সির যুগে নিজের আলাদা একটা এআই সেক্টরে কোম্পানি খুললেন মাস্ক। কোম্পানির নাম দেওয়া হয়েছে এক্স.এআই।

মূলত চ্যাট জিপিটিকে টেক্কা দিয়ে এআই-কে আরো উন্নত করার লক্ষ্যেই গত ৯ মার্চ এই কোম্পানি খুললেন মাস্ক। ইলন মাস্কের এই ব্যক্তিগত কোম্পানি ১০ কোটি শেয়ার বাজারে ছেড়েছে।

হালের জনপ্রিয় কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন চ্যাটবট চ্যাট জিপিটিকে টেক্কা দিতে উঠেপড়ে লেগেছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। এরইমধ্যে নিজস্ব এআই চ্যাটবট পরীক্ষামূলকভাবে উন্মুক্ত করেছে গুগল। একই পরিকল্পনা করছে বাইদু, আলিবাবাসহ আরও অনেক প্রতিষ্ঠান। এবার এআই দুনিয়ায় পা দিতে যাচ্ছেন ইলন মাস্ক।

মার্কিন প্রভাবশালী সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, এক্স.এআই নামে নতুন কোম্পানি তৈরি করেছেন তিনি। যুক্তরাষ্ট্রের নেভাদা অঙ্গরাজ্যে কোম্পানিটির প্রধান কার্যালয় রয়েছে। প্রতিষ্ঠানটিতে ইলন মাস্ক ডিরেক্টর হিসেবে রয়েছেন এবং তার পারিবারিক ব্যবসা কার্যালয়ের ডিরেক্টর জ্যারেড বিরচালকে কোম্পানিটির সেক্রেটারি করা হয়েছে।

এদিকে সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডার জানিয়েছে, সম্প্রতি কয়েক হাজার গ্রাফিক প্রসেসিং ইউনিট ‘জিপিইউ’ কিনেছেন ইলন মাস্ক। এই জিপিইউগুলো তিনি কৃত্রিম বুদ্ধিমত্তা কোম্পানির জন্যই কিনেছেন বলে ধারণা করা হচ্ছে।

২০১৫ সালে যখন কৃত্রিম বুদ্ধিমত্তা কোম্পানি ওপেনএআই চালু হয়, মাস্ক কোম্পানিটির সহ-প্রতিষ্ঠাতা ছিলেন। তবে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করতে অনীহা ছিল তার। তিনি প্রকাশ্যেই কোম্পানিটির নানা বিষয়ে বিরোধিতাও করতেন। ২০১৮ সালে কোম্পানি থেকে বেরিয়েও যান ইলন মাস্ক।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ