মঙ্গলবার   ০৫ মার্চ ২০২৪ || ২১ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ০৯:৫৯, ৫ ডিসেম্বর ২০২৩

দ্বাদশ সংসদ নির্বাচন

শরিকদের আসন বণ্টনের বিষয়ে জানা যাবে আজ

শরিকদের আসন বণ্টনের বিষয়ে জানা যাবে আজ
সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের শরিকদের আসন বণ্টনের বিষয়ে জানা যাবে আজ মঙ্গলবার।

এদিন রাজধানীর ধানমণ্ডিতে অবস্থিত শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে অনু‌ষ্ঠেয় সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আসন বণ্টনের বিষ‌য়ে জানা‌বেন।

উল্লেখ্য, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের শরিকরা কে কত আসন পাচ্ছে এবং সর্বশেষ রাজ‌নৈ‌তিক বিষ‌য় নিয়ে সোমবার রা‌তে গণভব‌নে জোট নেতাদের সঙ্গে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার স‌ঙ্গে  বৈঠক হ‌য়ে‌ছে।  

বৈঠকের আগে জোটের নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, এরই ম‌ধ্যে ১৪ দলীয় মুখপাত্র আমির হো‌সেন আমুর কা‌ছে ২০ জ‌নের এক‌টি তা‌লিকা জমা দি‌য়ে‌ছেন জোট নেতারা। এরমধ্যে তারা অন্তত ১০‌টি আসন চায় তারা।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল অনুযায়ী, দাখিল করা মনোনয়নপত্র যাচাই-বাছাই সোমবার শেষ হয়েছে। নির্বাচনের জন্য কোন আসনে কোন প্রার্থী বৈধতা পাচ্ছেন তাও পরিষ্কার হয়েছে। 

গত নির্বাচনে ১৪ দলীয় জোটের শরিক বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি আসন পায় তিনটি। ঢাকা-৮ আসনে রাশেদ খান মেনন, সাতক্ষীরা-১ আসনে মুস্তফা লুতফুল্লাহ এবং রাজশাহী-২ আসনে ফজলে হোসেন বাদশা। জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ-ইনু) সভাপতি হাসানুল হক ইনু কুষ্টিয়া-২ আসনে নির্বাচিত হয়ে সংসদে আসেন।

এছাড়া বগুড়া-৪ আসন থেকে জাসদের এ কে এম রেজাউল করিম তানসেন এবং ফেনী-১ আসন থেকে শিরীন আখতার সংসদ সদস্য নির্বাচিত হন।

ওয়ার্কার্স পার্টি ও জাসদ―এ দুই দলের ছয়টি আসনের বাইরে একাদশ সংসদ নির্বাচনে বাংলাদেশ তরীকত ফেডারেশনের প্রেসিডেন্ট সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডারীকে চট্টগ্রাম-২ আসন ছেড়ে দেওয়া হয়। পিরোজপুর-২ আসন ছাড়া হয় জাতীয় পার্টির (জেপি) আনোয়ার হোসেনকে। 

সূত্র: ডেইলি-বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়