শনিবার   ২৭ জুলাই ২০২৪ || ১১ শ্রাবণ ১৪৩১

প্রকাশিত : ১০:০৭, ৪ ডিসেম্বর ২০২৩

প্রধানমন্ত্রীর সঙ্গে ১৪ দলের শরিকদের বৈঠক আজ

প্রধানমন্ত্রীর সঙ্গে ১৪ দলের শরিকদের বৈঠক আজ
সংগৃহীত

আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের বৈঠক ডাকা হয়েছে আজ সোমবার সন্ধ্যায়। গণভবনে এই বৈঠকে সভাপতিত্ব করবেন জোটের প্রধান শেখ হাসিনা। আওয়ামী লীগ ও জোট শরিকদের সিনিয়র নেতাদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকেই শরিকেরা আসন সমঝোতার জন্য উন্মুখ হয়ে আছে। কিন্তু জোটের প্রধান, আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সঙ্গে বৈঠক হচ্ছিল না। 

সর্বশেষ গত ১৯ জুলাই গণভবনে ১৪ দলের বৈঠক হয়। এতে জোটের প্রধান শেখ হাসিনা জানিয়েছিলেন, ১৪ দল জোটগতভাবেই নির্বাচনে অংশ নেবে। কিন্তু সাম্প্রতিক সময়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জোটগতভাবে ভোট হওয়া নিয়ে সংশয় প্রকাশ করে বক্তৃতা করেন। এতে নাখোশ হন ১৪ দলের শরিকেরা। এ জন্যই শরিকেরা জোটপ্রধানের সঙ্গে বৈঠকের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন। অবশেষে আজ সেই অপেক্ষার অবসান ঘটতে চলেছে। 

তরীকত ফেডারেশনের সভাপতি সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী ও সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া জানিয়েছেন, তারা বৈঠকে অংশ নেবেন। 

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, আজকের বৈঠকেই আসন সমঝোতা চূড়ান্ত হয়ে যাবে; বিষয়টা এমনটা নয়। শরিকেরা ইতিমধ্যে যেসব আসন প্রত্যাশা করছেন এবং এর মধ্যে সর্বাধিক গুরুত্ব কোন কোন আসনে; সেই সংক্রান্ত তালিকা জমা দিয়েছেন। এই তালিকা আজকের বৈঠকে জোটের সমন্বয়ক উপস্থাপন করবেন। এরপর শেখ হাসিনা তালিকা বিশ্লেষণ করে পরে সিদ্ধান্ত জানাবেন। 

জানা গেছে আজকের বৈঠকে জোটের সমন্বয়ক আমির হোসেন আমুর নেতৃত্বে একটি কমিটি গঠন করে দেওয়া হতে পারে। এই কমিটি জোটের শরীকদের সঙ্গে আলাপ-আলোচনা করে আসন ভাগাভাগির ব্যাপারে শেখ হাসিনাকে একটা প্রস্তাবনা দেবেন। 

২০০৮ সাল থেকে ১৪-দলীয় জোট একসঙ্গে নির্বাচনে অংশ নিচ্ছে। গত নির্বাচনে শরিক দলের আটজন নেতা নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। এবারও জোটের শীর্ষ নেতারা নৌকা প্রতীকেই ভোট করার আগ্রহ প্রকাশ করেছেন।

সূত্র: আমাদের সময়

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ