বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৪ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১৮:৫৪, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ১৮:৫৪, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

গাইবান্ধায় জনপ্রিয় হয়ে উঠেছে ভাসমান সবজি চাষ (ভিডিওসহ)

গাইবান্ধায় পানিতে ডুবে থাকা বিভিন্ন বিল-ঝিলে ভাসমান সবজি জনপ্রিয় হয়ে উঠেছে। ভাসমান বেডে কচুরিপানার ওপর মাটি ছাড়াই চাষ করা হচ্ছে সবজি। ভাসমান পদ্ধতিতে সবজি চাষে খরচ কম, আয় বেশি হওয়ায় স্বাবলম্বী হচ্ছেন কৃষকরা। ভাসমান সবজি চাষে কৃষকদের প্রশিক্ষণসহ সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন জেলা কৃষি কর্মকর্তা।

জেলার সদর, সাঘাটা, ফুলছড়ি ও সুন্দরগঞ্জ উপজেলার মধ্য দিয়ে বয়ে চলা যমুনা, ব্রহ্মপুত্র ও তিস্তা নদীর তীরবর্তী এলাকার বিল-ঝিল এমনকি সমতল জমি সাধারণত বছরের অর্ধেক সময় ধরে পানিতে ডুবে থাকে। এসব এলাকার মধ্যে সাঘাটায় উপজেলায় ভাসমান পানিতে চাষ করা হচ্ছে সবজি। সাঘাটা উপজেলার ঘুড়িদহ ইউনিয়নের ঝাড়াবর্ষা বিলে ভাসমান বেডে সবজি চাষ শুরু করেন এক কৃষক। [ তাতে কলমি শাক, লালশাক, পুইশাকসহ বিভিন্ন রকমের সবজি চাষ হচ্ছে।

এ বছর সাঘাটার তিনটি পয়েন্টে ২৪টি বেডে পরীক্ষামূলকভাবে সবজি চাষ করা হয়েছে।
কৃষকরা জানান, যেহেতু নিচু জায়গা সব সময় পানি থাকে জমি ফেলে না রেখে প্রথম অবস্থায় ভাসমান সবজি চাষ করে সফলতা আসে। এখন বাজার থেকে আর সবজি কিনতে হয় না, নিজেরাও খেতে পারি, বিক্রিও করতে পারি এবং আত্মীয়-স্বজনদেরকেও দিতে পারি। ভবিষ্যতে আরও বড় পরিসরে এই সবজি চাষ করা চিন্তাভাবনা আছে বলে জানায় কৃষকরা।

গাইবান্ধা কৃষি সম্প্রসারণ অধিদফতরের সহকারী উপপরিচালক মো. রেজাউল ইসলাম বলেন, ‘ভাসমান পদ্ধতিতে চাষাবাদ হাওড়াঞ্চলে বেশি হয়। সাঘাটা উপজেলার তিনটি স্থানে প্রাথমিকভাবে সবজি চাষ করে এলাকায় সাড়া ফেলেছে। আমরা জনেতে পেরেছি তাদের ভাসমান সবজি চাষে ওই সমস্ত এলাকার কৃষকার উদ্বুদ্ধ হচ্ছেন। ভাসমান সবজি চাষে কৃষকদের প্রশিক্ষণসহ সব ধরনের সহযোগিতা করা হবে।’

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...