শনিবার   ০২ মার্চ ২০২৪ || ১৮ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ১৭:৫৩, ৯ ফেব্রুয়ারি ২০২৪

পলাশবাড়ীতে অবৈধ ১২টি ইটভাটাকে ৫০ লাখ টাকা জরিমানা

পলাশবাড়ীতে অবৈধ ১২টি ইটভাটাকে ৫০ লাখ টাকা জরিমানা
সংগৃহীত

পরিবেশের ছাড়পত্র ও লাইসেন্স বিহীন ইটভাটাগুলোর বিরুদ্ধে অভিযান শুরু করেছে পরিবেশ অধিদপ্তর। রংপুর বিভাগীয় কার্যালয়ের কর্মকর্তারা জানান, গাইবান্ধা জেলার ১২টি ইটভাটায় অভিযান চালানো হয়। এসব ইটভাটা থেকে ৫০ লাখ ৫০ হাজার টাকা জরিমানা আদায় ও একজনকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে।

পরিবেশ অধিদপ্তর রংপুর বিভাগীয় কার্যালয়ের পরিচালক সৈয়দ ফরহাদ হোসেন জানান, পরিবেশের ছাড়পত্র ও জেলা প্রশাসকের লাইসেন্স না থাকায় ২৯ জানুয়ারি গাইবান্ধা জেলার পলাশবাড়ি উপজেলার জে বি ব্রিকস পাঁচ লাখ টাকা জরিমানা, সাদুল্লাপুর উপজেলার চৌধুরী ব্রিইসকে চার লাখ ৫০ হাজার টাকা ও এসএমবি ব্রিকসকে পাঁচ লাখ টাকা জরিমানা আদায় করা হয়।৩০ জানুয়ারি একই জেলার পলাশবাড়ি উপজেলার টিবিএল ব্রিকসকে সাত লাখ টাকা, বিবিএফ ব্রিকসকে ছয় লাখ ও চৈতালি ব্রিকসকে আট লাখ টাকা জরিমানা আদায় করা হয়।

এছাড়াও গত ৫ ফেব্রুয়ারি রংপুর সদর উপজেলার এমপিবি ব্রিকসকে দুই লাখ টাকা, এআরএস ব্রিকসকে দুই লাখ টাকা আদায় করা হয়। জরিমানার টাকা দিতে ব্যর্থ হওয়ায় উইমস ব্রিকসের ম্যানেজার গোলাম মোস্তফাকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

৬ ফেব্রুয়ারি রংপুর সদর উপজেলার জেএফ ব্রিকসকে ছয় লাখ টাকা ও এনবিসি ব্রিকসকে পাঁচ লাখ টাকা জরিমানা আদায় করা হয়। আরএএমবি ব্রিকসের মালিক পলাতক থাকায় দণ্ড আরোপ করা হয়নি বলে জানান তিনি।

পরিচালক সৈয়দ ফরহাদ হোসেন জানান, জরিমানার টাকা সরকারি কোষাগারে জমা দেওয়া হয়েছে। পুলিশ, ফায়ার সার্ভিস ও জেলা প্রশাসনের সহযোগিতায় মোবাইল কোর্ট পরিচালনা করে অবৈধ ইটভাটাগুলো গুড়িয়ে দেওয়া হয়েছে। আমাদের এই অভিযান ধারাবাহিকভাবে রংপুর বিভাগের আট জেলায় অব্যাহত থাকবে। এছাড়াও বিভাগের ৮ জেলার জেলা প্রশাসকেরা আলাদাভাবে অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান পরিচালনা করবেন বলে জানান তিনি।

সর্বশেষ

জনপ্রিয়