শনিবার   ০২ মার্চ ২০২৪ || ১৮ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ১৩:৪০, ৮ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ১৩:৪৫, ৮ ফেব্রুয়ারি ২০২৪

পলাশবাড়ীতে হবে অর্থনৈতিক অঞ্চল: প্রধানমন্ত্রী

পলাশবাড়ীতে হবে অর্থনৈতিক অঞ্চল: প্রধানমন্ত্রী
সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গাইবান্ধা জেলার পলাশবাড়ী পৌর বন্দর থেকে জেলা শহর পর্যন্ত ৫০০ একর জমিতে সরকারি উদ্যোগে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করা হবে। এ লক্ষ্যে জেলা প্রশাসককে চিঠি পাঠানো হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) পরিকল্পনা অনুযায়ী ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করা হবে। এই অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করা হলে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় এক কোটি লোকের কর্মসংস্থান সৃষ্টি হবে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশে উন্নীতকরণে অর্থনৈতিক অঞ্চলগুলো গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

বুধবার (৭ ফেব্রুয়ারি) গাইবান্ধা-৩ আসনের সংসদ সদস্য উম্মে কুলসুম স্মৃতির এক প্রশ্নের জবাবে সংসদ নেতা সংসদে এসব তথ্য জানান।

শেখ হাসিনা বলেন, ১০০টি অর্থনৈতিক অঞ্চলে অতিরিক্ত ৪০ বিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ মূল্যের পণ্য ও সেবা উৎপাদন/রপ্তানি করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে। এর ফলে জনসাধারণের ক্রয়ক্ষমতা বৃদ্ধি পাবে এবং দারিদ্র্য বিমোচনে সহায়ক ভূমিকা রাখবে।

সংসদ নেতা আরও বলেন, গাইবান্ধা জেলার পলাশবাড়ী পৌর বন্দর থেকে জেলা শহর পর্যন্ত পাকা রাস্তা সংলগ্ন ঢোলভাঙ্গা হাট বন্দরের পূর্ব ধারে ৫০০ একর জমিতে সরকারি উদ্যোগে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় চিঠি পাঠানো হয়েছে। জেলা প্রশাসকের পক্ষ হতে প্রতিবেদন পাওয়া গেলে প্রস্তাবিত ভূমি এলাকা সরেজমিনে পরিদর্শন করা হবে। এরপর এখানে অর্থনৈতিক অঞ্চল স্থাপনের বিষয়ে পরবর্তী কার্যক্রম নেওয়া হবে।

সূত্র: ঢাকা পোস্ট

সর্বশেষ

জনপ্রিয়