শুক্রবার   ২৪ মে ২০২৪ || ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রকাশিত: ১০:৪১, ২৯ মে ২০২৩

সাদুল্লাপুরে নিরাপদ মাতৃত্ব দিবস পালিত

সাদুল্লাপুরে নিরাপদ মাতৃত্ব দিবস পালিত

”গর্ভকালে চারবার সেবা গ্রহন করি, নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করি”এ প্রতিপাদ্য সামনে রেখে সাদুল্লাপুরে  নিরাপদ মাতৃত্ব দিবস পালিত হয়েছে। ২৯ মে সোমবার  আয়োজন করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সাদুল্লাপুর।

বাস্তবায়নে সচেতন সোসাইটি সাদুল্লাপুর ও  সোস্যাল মার্কেটিং কোম্পানীর( এসএমসি) সহযোগিতায় যোভাযাত্রা ও আলোচনা সভায়  বক্তব্য রাখেন, ডাঃ মোঃ শাহিনুল ইসলাম মন্ডল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ,ডাঃ ফয়সল জাকি,ডেন্টাল সার্জন,ডাঃ সুরঞ্জন কুমার সহকারী সার্জন, ডাঃ খায়রুন নাহার জুনিয়র কনসালটেন্ট (শিশুরোগ),কমিউনিটি মডিকেল অফিসার ডাঃ নুর-ন্নবী , উপজেলা নিরাপদ খাদ্য পরিদর্শক ও স্যানিটারি কর্মকর্তা গোলাম রব্বানী,প্রমুখ।

নিরাপদ মাতৃত্ব দিবসের গুরুত্ব তুলে ধরে বক্তরা বলেন, কোনো মায়ের প্রসব যেন বাড়িতে না হয় সে জন্য প্রত্যেককেই সচেতন থাকতে হবে। এছাড়া নিরাপদ প্রসবের জন্য স্বাস্থ্য কেন্দ্রগামী করার জন্য গর্ভবতী মায়েদের পরামর্শ দিতে হবে।

সরকারের পাশাপাশি যারা স্বাস্থ্য সেক্টর নিয়ে কাজ করেন বিভিন্ন এনজিও সংগঠনের প্রচার প্রচারণা ও সচেতনতার কারণে দেশে মাতৃ মৃত্যুর হার অনেক কমিয়ে এসেছে। গর্ভকালীন সময়ে প্রসূতি মা-বোনেরা নিকটস্থ স্বাস্থ্য কমপ্লেক্স ও  স্বাস্থ্য কেন্দ্র গুলোতে নিয়মিত চেকআপের পাশাপাশি স্বাস্থ্য সেবা নেওয়ার মাধ্যমে নিরাপদ প্রসব ও উপজেলায় মাতৃ মৃত্যু ও নবজাতক মৃত্যুর হার একেবারে কমানো সম্ভব বলে বক্তারা বলেন।

 

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ