শুক্রবার   ২৪ মে ২০২৪ || ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রকাশিত: ০৪:৫২, ১৬ মে ২০২৩

সাঘাটায় কালোজিরা চাষে স্বপ্ন বুনছেন কৃষক

সাঘাটায় কালোজিরা চাষে স্বপ্ন বুনছেন কৃষক

মুদি দোকানের পাশাপাশি একজন আদর্শ কৃষক হিসেবে সবাই তাকে চেনেন। মওসুমি যেকোনো আবাদেই তার সাফল্য চোখে পড়ার মতো। বিশেষ করে আলাদা-আলাদা ফসলি চাষাবাদে ভালো ফলনের কারণে তাকে অনুসরণ করেন নিজ গ্রাম ছাড়াও আশপাশের অনেক কৃষক। এমনই এক সাফল্যগাথা আদর্শ কৃষকের নাম আমজাদ হোসেন।

তিনি গাইবান্ধার সাঘাটা উপজেলার বোনারপাড়া ইউনিয়নের ময়মন্তপুর গ্রামের বাসিন্দা। বরাবরের মতো এবারো ব্যতিক্রমী চাষাবাদের অংশ হিসেবে চাষ করেছেন সর্বোপকারী মসলা হিসেবে পরিচিত কালোজিরা। যে শস্য চাষাবাদ কঠিন হবে কিংবা এলাকার অন্যান্য কৃষক যা নিয়ে কখনোই ভাবেন না এমন চিন্তাই তার মাথায় আগে আসে বলে জানালেন একই গ্রামের আব্দুস সোবাহান। গ্রামের কৃষকেরা বলেন, একজন মুদি দোকানি হয়েও মওসুমি যেকোনো চাষাবাদে আমজাদ হোসেনর গভীর মনোযোগ ও অধিক পরিচর্যাই তার ভালো কৃষক হওয়ার মূল কারণ।

তবে প্রতি বছরই নতুন নতুন ফসল চাষে তার আগ্রহ থাকে বলে জানালেন একই গ্রামের কৃষক আব্দুল করিম। ধানের আবাদ লাভজনক না হওয়ায় প্রতিবার নতুন নতুন চাষাবাদ করলে বিগত দিনের ক্ষতি কাটিয়ে উঠে অধিক লাভবান হওয়া সম্ভব বলে মনে করেন কৃষক আমজাদ হোসেন। এবার ২০ শতাংশ জমিতে কালোজিরা চাষ করেছেন। আবাদ ভালো হওয়ায় লাভের মুখ দেখা সম্ভব হবে। কৃষক আমজাদ হোসেনের সাথে কথা বললে তিনি এ প্রতিবেদককে জানান, বিগত দিনে টমেটো, বর্ষালি, ইরি, ফুলকপি, তিল, বাঁধাকপিসহ বিভিন্ন চাষাবাদে সাফল্য পেয়েছি। কৃষক আমজাদ বিগত দিনে বেশ কয়েকটি কৃষি ও ফলদ বৃক্ষ মেলায় আদর্শ কৃষক হিসেবে পুরস্কারও পেয়েছেন।

প্রতিনিয়তই নতুন কোনো প্রজাতির চাষাবাদ ছাড়াও এতে কিভাবে অধিক ফলন পাওয়া সম্ভব তা নিয়ে চিন্তা করেন এ কৃষক। উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোবারক হোসেন জানান, একই জমিতে একই আবাদ না করে আলাদা আলাদা ফসল চাষাবাদ করে কৃষকদের অধিক লাভবান হওয়া সম্ভব। কৃষক আমজাদ হোসেনেরও ব্যতিক্রমী চাষাবাদের প্রতি আগ্রহ বেশি। যে কারণে তার কৃষিতে সফলতা সম্ভব হয়েছে। উপজেলা কৃষি সম্প্রাসারণ কর্মকর্তা জানান, কৃষক আমজাদ হোসেন ছাড়াও চরাঞ্চলে প্রায় ১০০ বিঘা জমিতে কালোজিরা চাষাবাদ হয়েছে। কৃষকদের সঠিক সময়ে পরামর্শ দেয়ায় ফলনও ভালো হওয়ার আশা করছেন কালোজিরা চাষিরা।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ