শনিবার   ২৭ জুলাই ২০২৪ || ১১ শ্রাবণ ১৪৩১

প্রকাশিত : ০৫:২৬, ১৮ জানুয়ারি ২০২৩

পলাশবাড়ীতে ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে হাজারো মানুষের ভিড়

পলাশবাড়ীতে ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে হাজারো মানুষের ভিড়

গ্রামীণ ঐহিত্য ধরে রাখতে ও নতুন প্রজন্মের কাছে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা পরিচিত করার লক্ষেই গাইবান্ধা জেরার পলাশবাড়ী উপজেলার ৫ নং মহদীপুর ইউনিয়ন পরিষদের মেম্বার আবুল কালাম আজাদের নিজ উদ্যোগে এক ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার বিকেলে উপজেলার মহদীপুর ইউনিয়নের বিষ্ণুপুর গ্রামের আমন ধানের জন্য প্রস্তুত এর আগ মূহুর্তে ফাঁকা জমিতে এই ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখ অত্র এলাকার হাজার হাজার নারী পুরুষ নানা বয়সের মানুষের ভীড় দেখা যায়। ঘোড়া দৌড় প্রতিযোগিতায় গাইবান্ধা জেলাসহ বিভিন্ন এলাকা থেকে আসা অন্তত ছোট বড় ২৫টি ঘোড়া অংশ নেয়। এরমধ্যে ১২ থেকে ১৫ বছর বয়সের চার-পাঁচ জন কিশোরও ঘোড়া সাওয়ার হিসাবে ঘোড়া দৌড় প্রতিযোগিতায় অংশ নেয়।

এ প্রতিযোগিতায় অংশ নেওয়া ঘোড়ার মধ্যে ছোট, মাঝারি ও বড় আকারের ঘোড়া নিয়ে পৃথক পৃথক ভাবে দৌড় প্রতিযোগীতা হয়। এরপর চুড়ান্ত ভাবে তিনটি গ্রুপের প্রথম, দ্বিতীয় ও তৃত্বীয় বিজয়ী ঘোষণা করা হয়। এরমধ্যে ১২ ও ১৫ বছরের দুই কিশোরসহ বিজয়ীদের মধ্যে পুরস্কার তুলে দেন এ প্রতিযোগীতার আমন্ত্রিত অতিথিরা।

এ ঘোড়া দৌড় প্রতিযোগিতায় উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও মহদীপুর ইউপির চেয়ারম্যান তৌহিদুল ইসলাম মন্ডলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন বীর মুক্তিযোদ্ধা মেজর (অবঃ) মফিজুল হক সরকার। এসময় আরো উপস্থিত ছিলেন ইদুলপুর ইউনিয়নের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আব্দুর রহমান, পলাশবাড়ী স্টুডেন্ট কেয়ার স্কুল এন্ড কলেজের পরিচালক ও নিবিড় ক্যান্সার, হেলথ এন্ড সোসাইটির নির্বাহী সম্পাদক আবদুল্লাহ আল মামুনসহ অন্যান্যরা। ব্যাপক উৎসাহ উদ্দীপনায় এসময় কয়েক হাজার দর্শক এ ঘোড় দৌড় প্রতিযোগীতাটি উপভোগ করেন।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ