মঙ্গলবার   ১৮ জুন ২০২৪ || ৩ আষাঢ় ১৪৩১

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১০:৫৪, ২৪ মে ২০২৪

দুধে পানি মেশানো আছে কি না বুঝবেন যেভাবে

দুধে পানি মেশানো আছে কি না বুঝবেন যেভাবে
সংগৃহীত

দুধ এমন এক পানীয়, যা শিশু থেকে বৃদ্ধ সব বয়সের মানুষই খেয়ে থাকেন। বাজারের সব দুধ যে একেবারে খাঁটি তা বলা যায়। অনেক সময়ই দুধে ভেজাল মেশানোর অভিযোগ ওঠে। দুধে পানি তো হামেশাই মেশানো হয়। পাশাপাশি স্টার্চের মতো জিনিসও মেশানো অসাধু কারবারিরা। তাই বাজার থেকে যে দুধ কিনেছেন, তা কতটা খাঁটি তা জেনে নেওয়া বুদ্ধিমানের কাজ। 

ভারতের খাদ্য নিয়ামক সংস্থা ফুড সেফটি অ্যান্ট স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া বেশ কিছু উপায় প্রকাশ করেছে। যার মাধ্যমে আপনি বাড়িতেই দেখে নিতে পারবেন কিনে আনা দুধ কতটা খাঁটি।

দুধের বিশুদ্ধতা পরিমাপের জন্য অন্যতম উপায় হলো ওয়াটার অ্যাডালটেরেশন পরীক্ষা। এই পরীক্ষার জন্য একটি ঝকঝকে পাত্রে এক ফোঁটা দুধ ফেলে দিন। সেই দুধ যদি পুরোপুরি খাঁটি হয়, তাহলে পাত্রের গা বেয়ে ধীরে ধীরে এগিয়ে যাবে এবং দুধের দাগ পাত্রে পড়বে।

কিন্তু দুধে যদি পানি মেশানো থাকে, তাহলে তা দ্রুত গড়িয়ে যাবে এবং পাত্রের গায়ে দুধের দাগ পড়বে না। কারণ খাঁটি দুধের সান্দ্রতা ও পৃষ্ঠটান পানি মেশানো দুধের থেকে অনেক বেশি। সে জন্যই এই পার্থক্য লক্ষ্য করা যায়।

এটিও দুধে শর্করা মেশানো রয়েছে কি না, তা বোঝার একটি নির্ভরযোগ্য পদ্ধতি। এই পদ্ধতিতে ঘরে পরীক্ষা করার জন্য প্রথমে কয়েক (৪-৫) মিলিলিটার দুধ ফুটিয়ে নিন। তার পর তা ঠান্ডা হতে দিন। এর পর ২-৩ ফোঁটা আয়োডিন দ্রবণ দুধের ওপর ফেলে দিন।

দুধ যদি খাঁটি হয় তাহলে দুধের কোনও রং পরিবর্তিত হবে না। বা হলেও হালকা হলদে হতে পারে। কিন্তু দুধে যদি স্টার্চ মেশানো থাকে, তাহলে দুধের রং বদলে নীল হয়ে যাবে। এভাবে সহজেই আপনি বুঝতে পারবেন বাজার থেকে যে দুধ আপনি কিনে এসেছেন, তা খাঁটি না পানি মেশানো।

সূত্র: ঢাকা পোষ্ট

সর্বশেষ

সর্বশেষ