সোমবার   ২০ মে ২০২৪ || ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১৭:০০, ২০ এপ্রিল ২০২৪

গরমে ঘর ঠান্ডা রাখতে সাহায্য করে এই গাছগুলো

গরমে ঘর ঠান্ডা রাখতে সাহায্য করে এই গাছগুলো
সংগৃহীত

এপ্রিল মাস পড়তে না পড়তেই তীব্র গরম শহরজুড়ে। বাড়ির বাইরে পা ফেলা দায়। আবার বাড়ি ভেতরেও ভ্যাপসা গরম। নাভিশ্বাস ওঠার জোগাড়। কুলার কিংবা এসির ভরসায় থাকতেই পারেন। তবে এই গরম থেকে রেহাই পাওয়ার কিছু প্রাকৃতিক উপায়ও রয়েছে। প্রকৃতির অন্দরমহলে এমন কিছু গাছ রয়েছে যা বাড়ির আবহাওয়া ঠান্ডা রাখতে সাহায্য করে।

এই গাছের মধ্যে পানির পরিমাণ বেশি থাকে। তার জেরেই এর থেকে গরম হাওয়ার বদলে ঠান্ডা হাওয়া নির্গত হয়। আবার বাতাসে আর্দ্রতাও বজায় থাকে। আবার স্নেকপ্ল্যান্ট বাড়ির অক্সিজেন লেভেল বাড়াতে এবং বাতাস দূষণমুক্ত রাখতে সাহায্য করে।

এই গাছের ক্ষেত্রেও একই বিষয় কাজ করে। রাবার গাছের পাতা বেশ মোটা হয়। তাতে পানির পরিমাণ বেশি। ফলে বাতাসে আর্দ্রতা বজায় থাকে।

এই গাছগুলো বাড়ির ভেতরেই বেশ ভালো হয়। এর ছোট ছোট পাতা হাওয়ায় দোলা লাগলে বেশ ভালো লাগে দেখতে। আবার এই গাছ বাড়ির তাপমাত্রা কমাতেও সাহায্য করে। তবে গাছটি এমন জায়গায় রাখবেন যেখানে সূর্যের তাপ সরাসরি এসে পড়ে।

এছাড়া গাছের পাতাগুলো ঘরের ভেতরে ভিন্ন ইকোসিস্টেম তৈরি করতে সাহায্য করে। এর বাহারি পাতা যেমন দেখতে ভালো লাগে, তেমনই তাপমাত্রা কমাতেও সাহায্য করে।

এর সরু সরু পাতা মিলে ঘরের মধ্যেই একটা বুনো পরিবেশের সৃষ্টি করে। এটা মানসিকভাবে গরমের অনুভব কমিয়ে দেয় বলেই মনে করেন গবেষকরা। এ সবই সংগৃহীত তথ্য। তবে বাড়িতে গাছ রাখতে তার ক্ষতির তুলনায় উপকারের পরিমাণ অনেক বেশি। আবার তা দেখতেও বেশ ভালো লাগে।

সূত্র: Dhaka post

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ