বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৪ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১১:৪১, ৩ মার্চ ২০২৪

চেহারায় বয়সের ছাপ পড়বে না যেসব খাবার খেলে

চেহারায় বয়সের ছাপ পড়বে না যেসব খাবার খেলে
সংগৃহীত

সময় আর স্রোত কারো জন্যে অপেক্ষা করে না।সময়ের কাঁটা এগিয়ে চলে নিজস্ব নিয়মে। আজ আপনি তরুণ, আছে তারুণ্যের উচ্ছ্বলতা। কিন্তু বয়স বাড়ার সাথে সাথে প্রতিনিয়ত কমে আসবে উচ্ছলতা। দেখতে দেখতে আপনারও বয়স হবে। বয়স ৪০ হলেই সতর্ক হতে হবে। খেয়াল রাখতে হবে খাবার মেনুর দিকে। চেহারায় বয়সের ছাপ পড়বে না যেসব খাবার খেলে, সেসব খাবার খান। খেতে পারেন দুধ, কলা ও ওটস। যা আপনার তারুণ্য ধরে রাখবে।

দুধ খাবেন নিয়মিত

আছে উচ্চ প্রোটিন ও পর্যাপ্ত ক্যালসিয়াম। যা পেশির শক্তি বাড়ায় এবং হাড়ের ক্ষয় থেকে মুক্তি দেয়। ৪০ পার হওয়ার পর শরীরের অতিরিক্ত পুষ্টি উপাদানের প্রয়োজন হয়।তাই প্রতিদিন সকালে একগ্লাস দুধ পান হতে পারে আপনার তারুণ্য ধরে রাখার অণ্যতম উপায়।

পটাশিয়াম ও আয়রনের ঘাটতি পূরণে কলা

কলায় প্রচুর ভিটামিন, পটাশিয়াম ও আয়রন রয়েছে। স্বাস্থ্যকর ডায়েটের অংশ হলো উপকারী খনিজ সমৃদ্ধ খাবার। কলা দ্রুত শক্তি জোগাতে সাহায্য করে।

মেনুতে থাকতে হবে ওটস

৪০ পার হওয়ার পর সকালের নাস্তায় ওটস হতে পারে উপকারী এমনটাই বলছেন পুষ্টিবিদরা। কারণ ওটসে আছে পর্যাপ্ত ফাইবার। ফাইবার হজমশক্তি বাড়ায়। যা শরীরে শক্তি জোগাতে সহায়তা করে। প্রতিদিন মাত্র ৩০ গ্রাম ওটস খান। বয়স বাড়লেও চেহারায় তার ছাপ পড়বে না।

মিষ্টি আলু

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতাও কমতে শুরু করে।মিষ্টি আলু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এই মিষ্টি আলুর উপকারিতা সম্পর্কে আমারা অনেকেই জানিনা। এতে আছে প্রচুর কার্বস। যা সঠিক উপায়ে শক্তি জোগাতে সাহায্য করে। মিষ্টি আলুতে আছে পর্যাপ্ত ভিটামিন এ। পাশাপাশি মুখের অঙ্গ-প্রত্যঙ্গগুলোর কার্যকারিতা বাড়ায়। চোখ ভালো রাখে মিষ্টি আলু।

ডার্ক চকোলেট

চকলেট পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। সব বয়সের মানুষেরই কম বেশি চকলেট পছন্দ। বিশেষ করে ডার্ক চকোলেট আছে অনেকগুলো উপকারী খনিজ। মন ভালো রাখতে ও শক্তি বৃদ্ধির জন্য ডার্ক চকোলেট খেতে পারেন। এতে রয়েছে পর্যাপ্ত ক্যাফেইন ও অ্যান্টি অক্সিডেন্ট। সুস্থ ও সুন্দর রাখতে সাহায্য করে ক্যাফেইন ও অ্যান্টি অক্সিডেন্ট।

সূত্র: rtvonline

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...