বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৪ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১৩:০৬, ২০ ফেব্রুয়ারি ২০২৪

ঘাড়ের কালো দাগ দূর করার উপায়

ঘাড়ের কালো দাগ দূর করার উপায়
সংগৃহীত

ঘাড়ের কাছে কালচে দাগ আপনাকে বিব্রত করতে পারে। এটি বাহ্যিক সৌন্দর্য নষ্ট করে অনেকটাই। অনেক সময় দেখলে মনে হয় বুঝি অপরিচ্ছনতার কারণে এমন কালো দাগ পড়েছে! আসলে কিন্তু তা নয়। ঘাড়ে কালো দাগ পড়তে পারে অনেক কারণেই। কিন্তু এই দাগ এমনই জেদি যে একবার পড়লে আর সহজে তা উঠতে চায় না। তাতে আপনি যত নামী-দামী প্রসাধনীই ব্যবহার করেন না কেন। এক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে ঘরোয়া কিছু উপায়। চলুন, জেনে নেওয়া যাক ঘাড়ের কালো দাগ দূর করার উপায়গুলো-

১. প্রতিদিন পরিষ্কার করুন

অনেক সময় আমরা প্রতিদিন গোসল করলেও ঘাড় পরিষ্কারের দিকে মনোযোগ দিই না। কিন্তু ঘাড়সহ সমস্ত শরীর প্রতিদিন পরিষ্কার করা জরুরি। গোসলের সময় সাবান ও স্ক্র্যাবারের সাহায্যে ধীরে ধীরে ডলে ঘাড় পরিষ্কার করুন। এক্ষেত্রে হালকা গরম পানি ব্যবহার করলে উপকার পাবেন। আপনার ঘাড়ে কালো দাগ থাকলে এভাবে পরিষ্কার করার ফলে তা ফিকে হতে শুরু করবে। এভাবে কিছুদিন ব্যবহার করলে একটা সময় পুরোপুরি পরিষ্কার হয়ে যাবে।

২. আলুর পেস্ট ব্যবহার

আলুর অনেক উপকারিতা সম্পর্কে জানেন নিশ্চয়ই? এটি যে আপনার ত্বকের যত্নে প্যাক হিসেবেও ব্যবহার করা যায়, তা কি জানতেন? আপনি কি জানেন যে আপনার ঘাড়ের কালো দাগ দূর করার কাজে সাহায্য করতে পারে এই আলু নামক সবজি? ঘাড়ে কালচে দাগ পড়লে তা তোলার জন্য প্রতিদিন আলুর পেস্ট লাগিয়ে রাখুন। এরপর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। আলুতে থাকে প্রাকৃতিক ব্রিজ। এটি ত্বকের সব ধরনের দাগ তুলতে সাহায্য করে।

৩. টক দই ব্যবহার

টক দই আপনার হজমে ভালো সাহায্য করে একথা অনেকের কাছেই শুনেছেন নিশ্চয়ই? এই একই উপাদান আপনার ত্বক ও চুলের যত্নেও কিন্তু সমান কার্যকরী। রূপচর্চার কাজে টক দইয়ের ব্যবহার বেশ পুরনো। আপনার ঘাড়ে যদি নাছোড়বান্দা কালো দাগ পড়ে তাহলে টক দই ব্যবহার করতে পারেন। তবে এর সঙ্গে সম পরিমাণ মুলতানি মাটি মিশিয়ে নেবেন। এরপর সেই প্যাক ঘাড়ে লাগিয়ে অপেক্ষা করতে হবে মিনিট বিশেক। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলবেন। এতে ঘাড়ের কালচে দাগ দূর হবে দ্রুতই।

৪. বেসন ব্যবহার

বেসন দিয়ে কেবল মজার মজার খাবারই হয় না, এটি ঘাড়ের কালচে দাগ দূর করার কাজেও বেশ কার্যকরী উপাদান। সামান্য বেসন ও মধু নিয়ে একটি প্যাক বানিয়ে ফেলুন। এবার সেই প্যাক আপনার ঘাড়ে ভালো করে লাগিয়ে নিন। অপেক্ষা করুন শুকিয়ে যাওয়া পর্যন্ত। এরপর ধুয়ে নিন। এছাড়া লেবু ও মধু একসঙ্গে মিশিয়ে এভাবে ব্যবহার করলেও উপকার পাবেন।

সূত্র: ঢাকা পোস্ট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...