বৃহস্পতিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২৪ || ১৬ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ১২:৫৬, ৯ ডিসেম্বর ২০২৩

শীতে ঘরেই তৈরি করুন কোল্ড ক্রিম, দেখুন পদ্ধতি

শীতে ঘরেই তৈরি করুন কোল্ড ক্রিম, দেখুন পদ্ধতি
সংগৃহীত

শীতের শুরুতেই প্রায় অনেকেরই গা, হাত-পা ফেটে চৌচির! এমন শীতকালে কোল্ড ক্রিম ব্যবহার না করলে ত্বক সুস্থ রাখারও কোনোই উপায় নেই।

তবে বাজারে যেসব কোল্ড ক্রিম পাওয়া যায়, সেগুলোর দামও যেমন বেশি আবার ত্বকে স্যুট না করলে বিপাকে পড়তে হতে পারে আপনাকে।

আর তাই বাজার থেকে কোল্ড ক্রিম না কিনে প্রাকৃতিক উপাদান দিয়ে আপনি ঘরেই বানাতে পারেন এ ক্রিম। এতে ত্বক কোমল থাকার পাশাপাশি ত্বকের জেল্লাও ধরে রাখবে।

তো আর দেরি কিসের? ঘরেই তৈরি করে ফেলুন কোল্ড ক্রিম। দেখুন পদ্ধতিটি-

হাতের কাছে নারকেল তেল, ভিটামিন ই ক্যাপসুল, বাদাম তেল আর শিয়া বাটার থাকলেই তৈরি হয়ে যাবে কোল্ড ক্রিম। চাইলে পছন্দের এসেনশিয়াল অয়েলও ব্যবহার করতে পারেন।

এজন্য একটি বড় পাত্রে প্রথমে পানি গরম করে নিন। তার ওপরে আরো একটি পাত্র রাখুন। এই পাত্রে আধা ২ কাপ বাদাম তেল ও ১/৪ কাপ নারকেল তেল ঢেলে দিন। তার সঙ্গে ২ চামচ শিয়া বাটার মিশিয়ে মিশ্রণটি গলিয়ে নিন।

খেয়াল রাখুন তেলের মধ্যে যেন পানি না ঢুকে যায়। এবার একটি চামচ দিয়ে মিশ্রণটি নাড়তে থাকুন। উপকরণগুলো একে-অপরের সঙ্গে মিশে গেলে গ্যাস বন্ধ করে দিন।

এবার তেলের মিশ্রণের মধ্যে দুটি ভিটামিন ই ক্যাপসুল কেটে তরলটা মিশিয়ে দিন। পাশাপাশি ২-৪ ফোঁটা পছন্দের এসেনশিয়াল অয়েলও মিশিয়ে দিতে পারেন। এবার মিশ্রণটি চামচ দিয়ে ফেটিয়ে নিন।

এবার এই কোল্ড ক্রিম ভরে নিন কাচের শিশিতে। এই কোল্ড ক্রিম ত্বককে পুষ্টি জোগাবে ও ত্বকের আর্দ্রতা ধরে রাখবে।

এই কোল্ড ক্রিম আপনি পুরো শীতজুড়ে ব্যবহার করতে পারেন। ঠিকমতো সংরক্ষণ করে চার মাস পর্যন্ত ব্যবহার করতে পারবেন এই কোল্ড ক্রিম।

সর্বশেষ

জনপ্রিয়