বৃহস্পতিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২৪ || ১৬ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ১৬:৩৫, ৮ ডিসেম্বর ২০২৩

মাইক্রোওয়েভে শুধু খাবার গরমই নয়, অনেক মুশকিল আসানও হবে

মাইক্রোওয়েভে শুধু খাবার গরমই নয়, অনেক মুশকিল আসানও হবে
সংগৃহীত

প্রায় অনেকের রান্নাঘরেই রয়েছে খাবার গরম করা যন্ত্র মাইক্রোওয়েভ। তবে অনেক ক্ষেত্রেই খুব বেশি ব্যবহার করা হয় না এই যন্ত্রটিকে। প্রায় সারাদিনই পড়ে থাকে এটি।

খাবার গরম করার কাজে অনেকেই শুধু মাইক্রোওয়েভ ব্যবহার করে থাকেন। অথচ এই যন্ত্র কিন্তু আপনার অনেক মুশকিল আসান করতে পারে।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদনে জানানো হয়েছে, মাইক্রোওয়েভের অজানা কিছু ব্যবহার আপনার কাজকে সহজ করে দেবে। চলুন এক নজরে জেনে নেওয়া যাক-

(১) লেবুর রস বার করতে অসুবিধা হয়? অর্ধেক লেবুর রস লেবুতেই থেকে যায়? একটি বাটিতে লেবু দুটুকরো করে মাইক্রোওয়েভে ২০ সেকেন্ড ঘুরিয়ে নিন। তার পর দেখবেন সহজেই লেবুর রস বেরিয়ে আসছে, খুব বেশি ঝামেলা হচ্ছে না।

(২) পেঁয়াজ কাটতে গেলেই অনেকেই কান্নাকাটি করে অস্থির হয়ে যান। পেঁয়াজের খোঁসা ও ধার ছাড়িয়ে দুটুকরো করে নিন। এ বার ৩০ সেকেন্ডের জন্য পেঁয়াজ মাইক্রোওয়েভে গরম করে তবেই কাটুন। চোখে পানি আসবে না।

(৩) চানাচুর কিংবা আলুর চিপ্‌স বাক্সে ভরে অনেক দিন রেখে দিলে নরম হয়ে যায়। তখন ফেলে দেওয়া ছাড়া উপায় থাকে না। এ ক্ষেত্রে একটি পেপার ন্যাপকিনে সেগুলো মুড়িয়ে ৩০ সেকেন্ড মাইক্রোওয়েভে গরম করে নিন। তা হলেই আবার মুচমুচে হয়ে যাবে চিপ্‌স, চানাচুর।

(৪) রসুনের খোসা ছাড়াতে বিরক্তি লাগে? রসুনের কোয়াগুলো মাইক্রোওয়েভে ৩০ সেকেন্ড ঘুরিয়ে নিন। তা হলেই সহজে ছাড়িয়ে ফেলতে পারেন রসুন।

সূত্র: ডেইলি-বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়