রোববার   ২৫ ফেব্রুয়ারি ২০২৪ || ১২ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ১২:০৫, ২৭ নভেম্বর ২০২৩

আজ খাবারের মেন্যুতে রাখুন ফিশ ফ্রাই, তৈরি করুন ঘরেই

আজ খাবারের মেন্যুতে রাখুন ফিশ ফ্রাই, তৈরি করুন ঘরেই
সংগৃহীত

যেকোনো বেলাতেই ফিশ ফ্রাই খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। বিস্কুটের গুঁড়া আর ডিমের গোলার ভেতর পুরু মাছের পরত, এভাবেই তৈরি করা হয় মুখোরোচক ফিশ ফ্রাই।

তবে বেশিরভাগ মানুষই বিভিন্ন রেস্টুরেন্টে গিয়ে ফিশ ফ্রাইয়ের স্বাদ নেন। কিন্তু আজ দুপুরে খাবারের মেন্যুতে চাইলে আপনি ঘরেই তৈরি করতে পারেন এই পদটি।

তো আর দেরি কীসের? দেখে নিন রেসিপিটি-

উপকরণ

১. ভেটকি মাছের ফিলে ২টি
২. লেবুর রস পরিমাণমতো
৩. ধনেপাতা বাটা ১ চা চামচ
৪. আদা ও রসুন বাটা ১ চা চামচ
৫. মরিচ বাটা আধা চা চামচ
৬. গোলমরিচের গুঁড়া সামান্য
৭. লবণ স্বাদমতো
৮. কাঁচা ডিম একটি
৯. কর্নফ্লাওয়ার ১ চা চামচ
১০. বিস্কুটের গুঁড়া পরিমাণমতো ও
১১. ভাজার জন্য তেল পরিমাণমতো।

প্রণালী

> মাছের ফিলেগুলো ভালো করে ধুয়ে নিন। এরপর লেবুর রস, লবণ ও গোলমরিচ গুঁড়া মেখে রেখে দিন আধা ঘণ্টা। এবার সব বাটা মশলা ভালো করে মিশিয়ে দিন ওই ফিলে দুটোর মধ্যে। এভাবে ম্যারিনেট করে রেখে দিন অন্তত ২ ঘণ্টা পর্যন্ত।

> এরপর একটি বাটিতে কাঁচা ডিম ফেটিয়ে নিন। ওর মধ্যে কর্নফ্লাওয়ার দিয়ে দিন। আবারও ভালো করে ফেটিয়ে নিন। এরপর ম্যারিনেট করা ওই মাছের ফিলেগুলো ডিম ও কর্নফ্লাওয়ারের গোলায় ডিপ করে তুলে নিন।

> আগে থেকে বিস্কুটের গুঁড়া মেখে রেখে দিন একটি বড় পাত্রে। মাছের ফিলেটা বিস্কুটের গুঁড়ার মধ্যে দিয়ে দিন। এভাবে দু’পিঠ কোটিং করে নিন। টাইট করে কোট করবেন যাতে প্যানে দিলে খুলে না যায়।

> এরপর প্যানে তেল ভালো করে গরম করে নিন। তাতে ফিলেগুলো ভেজে নিন। সোনালিরঙা না হওয়া পর্যন্ত ভাজতে থাকুন। তারপর দুপুর বা রাতের খাবারের সঙ্গে পরিবেশন করুন পদটি।

উল্লেখ্য, পদটি গরম গরম ভেজে খেলেই পাবেন প্রকৃত স্বাদ।

 

সূত্র: ডেইলি-বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়