মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ২ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১৩:০১, ২২ নভেম্বর ২০২৩

‘ইলিশ কাবাব’ তৈরি করবেন যেভাবে

‘ইলিশ কাবাব’ তৈরি করবেন যেভাবে
সংগৃহীত

সর্ষে ইলিশ, দই ইলিশ, ভাপা ইলিশ, ইলিশ মাছের তেল ঝাল ইত্যাদি পদ আমরা প্রায় সবাই-ই খেয়ে থাবি। আর এসব পদ বাঙালির ঐতিহ্যবাহী খাবারও বলা চলে।

তবে আজ স্বাদ বদলাতে খেতে পারেন ইলিশের আরো একটি নতুন পদ ‘ইলিশ কাবাব’।

তো আর দেরি কিসের? চলুন জেনে নিই ইলিশ কাবাবের রেসিপিটি-

উপকরণ

১. ইলিশ মাছ আস্ত ১টি
২. পেঁয়াজকুচি আধা কাপ
৩. কাঁচা মরিচকুচি ১ টেবিল চামচ
৪. রসুন কুচি ২ কোয়া
৫. গোলমরিচগুঁড়া ১ টেবিল চামচ
৬. টমেটো সস ২ টেবিল চামচ
৭. আলু সেদ্ধ ১ কাপ
৮. পেঁয়াজ বেরেস্তা আধা কাপ
৯. বিস্কুটের গুঁড়া ১ কাপ
১০. লেবুর রস ১ টেবিল চামচ
১১. ধনেপাতাকুচি ২ টেবিল চামচ
১২. লবণ স্বাদমতো
১৩. তেল আধা কাপ

প্রণালী

> প্রথমে মাছের মাথা ও লেজ কেটে আলাদা করুন। সামান্য হলুদগুঁড়া, মরিচগুঁড়া ও পরিমাণমতো লবণ দিয়ে মাথা ও লেজ হালকা ভেজে নিন। এবার বাকি মাছ লবণ, লেবুর রস ও সামান্য পানি দিয়ে সেদ্ধ করে কাঁটা বেছে নিন।

> কড়াইতে তেল গরম করে রসুন ও পেঁয়াজকুচি হালকা ভেজে মাছের কিমা দিয়ে নাড়তে থাকুন। কিছুক্ষণ পর সেদ্ধ আলু দিয়ে মিশিয়ে রান্না করুন। সঙ্গে গোলমরিচগুঁড়া, কাঁচা মরিচকুচি, স্বাদমতো লবণ, টমেটো সস দিয়ে দিন। সব কিছু খুব ভালোভাবে মিশে রান্না হলে নামিয়ে ঠান্ডা করে নিন।

> এবার বিস্কুটের গুঁড়া, ধনেপাতাকুচি, লেবুর খোসা ও বেরেস্তা ভেঙে কিমার সঙ্গে আলতো করে মেখে নিন। এবার সার্ভিং ডিশে দুই পাশে ভাজা লেজ ও মাথা রেখে, মাঝখানে মাখানো কিমা সাজিয়ে আস্ত মাছের মতো বানিয়ে নিন। সাজানো কিমার ওপর ভাজা বিস্কুটের গুঁড়া ছড়িয়ে চেপে দিন। কিমার ওপর চা-চামচ দিয়ে মাছের আঁশের মতো বানিয়ে পরিবেশন করতে পারেন।

উল্লেখ্য, গরু বা মুরগির মাংসের কাবাবের স্বাদও হার মানবে ইলিশের এই কাবাবের কাছে!  

সূত্র: ডেইলি-বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...