সোমবার   ২২ এপ্রিল ২০২৪ || ৮ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১০:০০, ১৯ আগস্ট ২০২৩

দাম্পত্য সম্পর্ক ভালো রাখতে যেসব মিথ্যায় ক্ষতি নেই!

দাম্পত্য সম্পর্ক ভালো রাখতে যেসব মিথ্যায় ক্ষতি নেই!

দাম্পত্য জীবনে স্বামী-স্ত্রীর মাঝে বিভিন্ন বিষয়ে ভুল বোঝাবুঝি ও মনোমালিন্য কমবেশি সবার মাঝেই হয়। এতে নাকি সম্পর্ক আরো মজবুত ও মধুর হয়, এমনই মত সম্পর্কবিদদের। তবে ছোটখাটো বিষয় নিয়ে অশান্তি করা মোটেও ঠিক নয়, এতে সম্পর্কে তিক্ততা বাড়ে। যা বিচ্ছেদের কারণও হতে পারে।

তাই ছোটখাটো কিছু বিষয় নিয়ে স্বামী-স্ত্রী উভয়েরই সতর্ক থাকা উচিত। একে অন্যের প্রতি সম্মান ও বিশ্বাসই কিন্তু সম্পর্কের মূলত ভিত্তি, তাই এ দুটো বিষয়ে স্বচ্ছতা থাকতে হবে দম্পতির মধ্যে। তাহলেই অশান্তি কমে যায় সংসারে।

তবে অনেকে সত্যি বলতে গিয়েও আবার বিপদে পড়ে যান। সেক্ষেত্রে কিছু মিথ্যা আছে যা বললে সঙ্গী আপনার প্রতি রাগ করবেন না বরং আরো ভালোবাসবেন। আসলে কখনো কখনো একটি মিথ্যা সঙ্গীর আবেগকে আঘাত করা থেকে বাঁচায়। যেমন-

সঙ্গীর দেওয়া উপহারের প্রশংসা করুন: আপনার সঙ্গী যদি আপনাকে একটি উপহার দিয়ে থাকে, তাহলে তার প্রশংসা করুন। আপনার হয়তো সেই উপহারটি মোটেও পছন্দ হয়নি, তবুও সামনের ব্যক্তির অনুভূতির প্রশংসা করুন। তার প্রশংসা করুন ও ধন্যবাদ জানান।

সঙ্গীর মনোবল বাড়ান: সঙ্গীকে শুধু বলুন, ‘তুমি সবকিছু দারুণভাবে সামলাচ্ছো’। এই লাইন সঙ্গীর মনোবল বাড়াতে পারে। একজন মানুষ অফিস-সংসার সামলে হয়তো বাড়তি অনেক কাজই সেরে উঠতে পারেন না।

ওই পরিস্থিতিতে আপনি যদি একটু প্রশংসা করেন, তাহলে সামনের মানুষটির ভালো লাগবে ও নতুন করে কাজের মনোবল বাড়বে।

খাবারের প্রশংসা করুন: সঙ্গী যদি ভালোবেসে নতুন কিছু রান্না করেন, তাহলে ওই রান্না ভালো না হলেও তার প্রশংসা করুন। তার প্রচেষ্টার সাধুবাদ জানান।

খাবারে কিছু ঘাটতি থাকতেই পারে। তবে আপনি যদি সেই অভাবকে উপেক্ষা করেন ও খাবারের প্রশংসা করেন তাহলে আপনার সঙ্গী তা পছন্দ করবেন। অন্যদিকে যদি রেগে যান তাহলে অশান্তি বাঁধবে।

সাজগোজের প্রশংসা করুন: সঙ্গী যদি একটু সাজগোজ করে আপনার সামনে দাঁড়ায় তাহলে তার প্রশংসা করুন। তার নতুন স্টাইল ও সাজ নিয়ে কখনো মজা করবেন না। বরং তার প্রশংসা করুন ও তাকে সুন্দর দেখাচ্ছে সেটি বলুন।

তোমাকে মিস করি: সঙ্গীকে হয়তো আপনি সব সময় মিস করেন না, তবে এ কথাটি কখনো তার সামনে ভুলেও বলবেন না। এর পরিবর্তে তাকে বলুন ‘আমি তোমাকে সব সময় মিস করি’। তাহলে সঙ্গী আপনার ভালোবাসা অনুভব করবেন। এতে করে অনেক সময় বড় বড় সমস্যাও মিটে যেতে পারে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু