মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ২ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:৫৭, ২৪ জানুয়ারি ২০২৩

ফুলকপি দিয়ে মুগডাল রান্না

ফুলকপি দিয়ে মুগডাল রান্না

কাঁচা বাজারে চোখ পড়লেই দেখবেন ফুলকপির ছড়াছড়ি। ক্রুসিফেরি ফ্যামিলির এই সবজিটি যেমন সহজলভ্য তেমনি দামেও বেশ সস্তা। তাই আজ নিয়ে এসেছি ফুলকপির একটি সহজ রেসিপি। 

পুষ্টিকর এই সবজিটি ভাজি বা তরকারীতে তো অনেক খেয়েছেন,আজ রইলো ফুলকপি দিয়ে মুগডালের রেসিপি। এই তরকারি খেতে দারুণ। রান্না করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক ফুলকপি দিয়ে মুগডাল রান্নার রেসিপিটি- 

উপকরণ: ফুলকপি দুই কাপ (ছোট টুকরো করে কাটা), মুগ ডাল দুই কাপ, মটরশুঁটি চার টেবিল চামচ, গাজর কুচি এক কাপ, শিম কুচি আধা কাপ, জিরা এক চা চামচ, শুকনো মরিচ দুই থেকে তিনটি, তেজপাতা দুই থেকে তিনটি, হলুদ আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, চিনি আধা চা চামচ, লবণ স্বাদ মতো। 

প্রণালী: প্রথমে চুলায় একটি কড়াই বসিয়ে নিন। মিনিট দুয়েক মুগ ডাল টেলে নিন। এরপর তিন কাপ পরিমাণ পানিতে মুগ ডাল ৩০ মিনিট সিদ্ধ করুন। নন-স্টিক কড়াইয়ে সামান্য তেল গরম করুন। তেলে জিরা, শুকনো মরিচ এবং তেজপাতা দিন। কিছুক্ষণ ভেজে নিন। এবার এতে ফুলকপি দিয়ে দিন। এবার মটরশুঁটি বাদে গাজর, শিম দিয়ে দিন। এতে হলুদ, মরিচ গুঁড়া, চিনি এবং লবণ দিয়ে তিন মিনিট রান্না করুন। এরপর সামান্য পানি দিয়ে এতে ঢাকনা দিয়ে রান্না করুন। সবজি সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। সবজি সিদ্ধ হলে মুগডাল দিয়ে দিন। সঙ্গে দিন মটরশুঁটিও। বেশি আঁচে ঢাকা দিয়ে রান্না করুন। ডাল কিছুটা ঘন হলে নামিয়ে নিন। তৈরি হয়ে গেল ফুলকপির মুগ ডাল। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...