বৃহস্পতিবার   ২৩ মে ২০২৪ || ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১০:৪৫, ৭ এপ্রিল ২০২৪

‘স্বর্ণমুদ্রার’ যুগে ফিরলো জিম্বাবুয়ে

‘স্বর্ণমুদ্রার’ যুগে ফিরলো জিম্বাবুয়ে
সংগৃহীত

ভয়াবহ রকম মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করতে গোল্ডব্যাক নোট চালু করেছে আফ্রিকার দেশ জিম্বাবুয়ে। গত ২৫ বছরে দেশটির মুদ্রামান ব্যাপক পতনের মুখে পড়েছে। এই পরিস্থিতিতে গত কয়েক বছর বিনিময় মুদ্রা হিসেবে মার্কিন ডলারের ব্যবহারও করেছে দেশটি। সম্প্রতি স্বর্ণের প্রলেপ দেওয়া নিজস্ব গোল্ডব্যাক মুদ্রা চালুর সিদ্ধান্ত নেয় জিম্বাবুয়ে।

শনিবার (৬ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা

প্রতিবেদনে বলা হয়েছে, জিম্বাবুয়ের কেন্দ্রীয় ব্যাংক নতুন করে কাঠমোগত মুদ্রাব্যবস্থা চালু করেছে। এটি হবে স্বর্ণভিত্তিক মুদ্রা (গোল্ডব্যাক কারেন্সি)। দেশটির চলমান আকাশচুম্বি মুদ্রাস্ফীতি ও স্থিতিবস্থা আনতে এ পদক্ষেপ নেয়া হয়েছে।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে জিম্বাবুয়ের রিজার্ভ ব্যাংকের গভর্নর জন মুশায়াভানহু বলেন, নতুন করে প্রবর্তন করা এ মুদ্রার নাম হবে জিম গোল্ড (জিগ)। এটি বিদেশি মুদ্রা, স্বর্ণ এবং মূল্যবান খনিজ দিয়ে সমর্থিত হবে।

তিনি জানান, জিগ অন্য মুদ্রাগুলোর সঙ্গে বিনিময় করা যাবে। কেন্দ্রীয় ব্যাংক এটির বিনিময় হার নির্ধারণ করে দেবে বলেও জানান তিনি।

তিনি আরো জানান, নতুন এ মুদ্রাব্যবস্থা আজ থেকে কার্যকর। ব্যাংকগুলো জিম্বাবুয়ে ডলারকে নতুন এ মুদ্রের সঙ্গে বিনিময়ের মাধ্যমে পরিবর্তন করে নিবে।

গভর্নর বলেন, নতুন করে এ ব্যবস্থা প্রবর্তনের মূল লক্ষ্য হলে জিম্বাবুয়ের আর্থিক ব্যবস্থাপনাকে সরল, নিশ্চিত ও পূর্বাভাসের একটি পর্যায়ে নিয়ে যাওয়া। এটি মোট ৮টি আকারে পাওয়া যাবে। যা এক থেকে ২০০ জিগ এ বাজারে আসছে।

তিনি আরো বলেন, নতুন এ মুদ্রার সঙ্গে নিজেদের কাছে থাকা মুদ্রাগুলোকে বিনিময়ের জন্য জিম্বাবুয়ের নাগরিকরা ২১ দিন সময় পাবেন।

প্রতিবেদনে বলা হয়েছে, নতুন করে চালু করা এ মুদ্রায় স্বর্ণের একটি বিশেষ প্রলেপ ব্যবহার করা হয়েছে। এ ছাড়া এ নোটে মূল্যবান পাথরেরও ব্যবহার রয়েছে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ