শনিবার   ১৩ এপ্রিল ২০২৪ || ২৯ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ০৪:৫৪, ২৭ মার্চ ২০২৪

২ কোটি টাকায় মহাকাশ ভ্রমণের সুযোগ পাচ্ছেন সৌদি নাগরিকরা

২ কোটি টাকায় মহাকাশ ভ্রমণের সুযোগ পাচ্ছেন সৌদি নাগরিকরা
সংগৃহীত

ধনাঢ্য সৌদি পর্যটকদের জন্য মহাকাশ ভ্রমণের নতুন প্যাকজ এনেছে স্পেনভিত্তিক মহাকাশ পর্যটন (স্পেস ট্যুরিজম) কোম্পানি হ্যালো। কোম্পানিটির অফার অনুযায়ী, ১ লাখ ৬৪ হাজার ডলার মূল্যের (বাংলাদেশি মুদ্রায় ১ কোটি ৮০ লাখ টাকা)  টিকেট কিনে  যে কোনো সৌদি নাগরিক মহাকাশ ভ্রমণ করতে পারবেন।

এই ভ্রমনের ব্যাপ্তিকাল হবে ৪ থেকে ৬ ঘণ্টা। বিশেষ ধরনের ইনফ্ল্যাটেবল বেলুনের ক্যাপসুলের ভেতর থাকবেন যাত্রীরা। ভ্রমণের সময় ভূপৃষ্ঠ থেকে অন্তত ৩২ কিলোমিটার বা তারও বেশি উচ্চতায় উঠবে বেলুনটি। প্রসঙ্গত, বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের উচ্চতা ৮ দশমিক ৮ কিলোমিটার।

এই ভ্রমণ প্যাকেজের নাম দেওয়া হয়েছে ‘আউট অব দিস ওয়ার্ল্ড এক্সপেরিয়েন্স’। ২০২১ সালে প্রতিষ্ঠিত কোম্পানি হ্যালোর সদর দপ্তর স্পেনের রাজধানী মাদ্রিদে। সম্প্রতি সৌদিতে আঞ্চলিক কার্যালয় খুলেছে হ্যালো। ইতোমধ্যে বেলুনটি উৎক্ষেপণের জন্য লঞ্চপ্যাড তৈরি করা শুরু হয়েছে সৌদিতে। জুনের মধ্যেই সেখানে প্যাড প্রতিষ্ঠার কাজ শেষ হবে। তারপর শুরু হবে ভ্রমণ বিষয়ক প্রস্তুতি।

বেলুনে একবারে সর্বোচ্চ ৮ জন পর্যটক যেতে পারবেন। ক্যাপসুলে থাকা ৩৬০ ডিগ্রি প্যানারমিক ভিউ জানালা দিয়ে মহাকাশের দৃশ্য উপভোগ করতে পারবেন পর্যটকরা।

এ পর্যন্ত মোট ৫টি টেস্ট ফ্লাইট পরিচালিত করেছে হ্যালো, প্রতিটিই সফল। সৌদিতে প্রথম যে ফ্লাইটটি উদ্বোধন হবে, সেটি হবে কোম্পানির ষষ্ঠ ফ্লাইট।

সৌদি’র অপারেশন সফল হলে অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রেও নিজস্ব লঞ্চপ্যাড তৈরির পরিকল্পনা কোম্পানির রয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে কোম্পানি কর্তৃপক্ষ।

সূত্র: ঢাকা পোস্ট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...