বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৪ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৯:৪৭, ৫ মার্চ ২০২৪

মসজিদে মিললো ১২০০ বছরের পুরনো স্থাপত্য নিদর্শন

মসজিদে মিললো ১২০০ বছরের পুরনো স্থাপত্য নিদর্শন
সংগৃহীত

ইসলামের ইতিহাসে মহাগুরুত্বপূর্ণ সৌদি আরব। আর দেশটির ঐতিহাসিক নগরী জেদ্দা। যেখানে অসংখ্য ইতিহাস আর ঐতিহ্য লুকিয়ে আছে। আর সেখানেই এবার ওথমান বিন আফ্ফান মসজিদের ভেতর পাওয়া গেছে ১ হাজার ২০০ বছরের পুরোনো স্থাপত্য নিদর্শন।

জেদ্দায় যেসব ঐতিহাসিক নিদর্শন রয়েছে সেগুলো খুঁজে বের করার জন্য একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। সেই প্রকল্পের অংশ হিসেবেই পুরোনো মসজিদটির প্রাচীন অংশ খুঁজে পাওয়া গেছে। এই কার্যক্রমটি চালিয়েছে জেদ্দা ঐতিহাসিক বিভাগ প্রকল্প (জেএইচডিপি)। এর মাধ্যমে বেরিয়ে এসেছে মসজিদটির পুরোনো ইতিহাস। 

এছাড়া মসজিদটিতে প্রকাশ পেয়েছে ঐতিহ্যগত স্থাপত্য শৈলী— যেটিতে রয়েছে খোলা এবং একটি আচ্ছাদিত নামাজের স্থান।

উল্লেখযোগ্য যে, এই মসজিদটিতে বেশ কয়েকবার সংস্কার কাজ চালানো হয়েছে। সর্বশেষ সংস্কারটি হয়েছে বিশ শতকে। তবে এটির আসল মিরহাব এবং স্থানিক ডিজাইনটিতে কোনো পরিবর্তন আনা হয়নি।

প্রত্নতাত্ত্বিক খননের মাধ্যমে আরও খুঁজে বের করা হয়েছে কয়েকশ প্রত্নবস্তু। এরমাধ্যমে আরো প্রকাশ পেয়েছে মসজিদটির স্থায়িত্ব এবং কয়েক ধাপে নির্মাণের বিষয়টি।

যার মধ্যে অন্যতম হলো মাটির তৈরি টাইলস, প্লাস্টার এবং ঐতিহ্যবাহী টাইলস। যেগুলো মসজিদটির মেঝেতে ব্যবহার করা হয়েছিল।

এছাড়া মসজিদটির নিচে পাওয়া গেছে প্রাচীন আমলের একটি পানির ট্যাংক। যা প্রায় ৮০০ বছরের পুরোনো। পানির সমস্যা সমাধানে জেদ্দার মানুষ কি ধরনের পন্থা অবলম্বন করতেন সেটিও বেরিয়ে এসেছে এই প্রত্নতাত্ত্বিক খননের মাধ্যমে।

মসজিদটির ভেতর চীনামাটির বাসন এবং পানির পাত্রও পাওয়া গেছে। এগুলো কয়েকশ বছরের পুরোনো। যার মাধ্যমে ঐতিহাসিক বাণিজ্য পথ এবং সাংস্কৃতিক বিনিময়ের বিষয়টি ফুটে উঠেছে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...