মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ২ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১১:১০, ১৪ ফেব্রুয়ারি ২০২৪

মার্কিন সিনেটে পাস হল ইসরায়েল-ইউক্রেনের সহায়তা বিল

মার্কিন সিনেটে পাস হল ইসরায়েল-ইউক্রেনের সহায়তা বিল
সংগৃহীত

অবশেষে মার্কিন যুক্তরাষ্ট্রের সংসদের উচ্চকক্ষ সিনেটে পাস হল ইউক্রেন, তাইওয়ান ও দখলদার ইসরায়েলের জন্য প্রস্তাবিত ৯৫ বিলিয়ন ডলারের বিল। গত কয়েক মাস ধরে এ বিলটি নিয়ে অনিশ্চয়তা চলছিল।

ডেমোক্র্যাটিক সিনেটররা এই বিলে সম্মত জানালেও; এর আগে রিপাবলিকান সিনেটরদের একটি অংশ তাতে ভেটো দিয়েছিল।

এই ৯৫ বিলিয়ন ডলারের মধ্যে ইউক্রেনকে ৬০ বিলিয়ন ডলার, ফিলিস্তিনের গাজাবাসীর বিরুদ্ধে বর্বর যুদ্ধ চালানোর জন্য ইসরায়েলকে ১৪ বিলিয়ন ডলার এবং গাজাসহ অন্যান্য যুদ্ধবিধ্বস্ত অঞ্চলে মানবিক সহায়তার জন্য ১০ বিলিয়ন ডলার সহায়তা দেওয়ার প্রস্তাব রাখা হয়েছে।
বিলটি এখন যাবে সংসদের নিম্নকক্ষ কংগ্রেসে। তবে সেখানে গিয়ে এটি পাস হবে কি না; তা নিয়ে অনিশ্চয়তা রয়েছে। সিনেটে স্থানীয় সময় মঙ্গলবার সকালে ৭০-২৯ ভোটে বিলটি পাস হয়।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, সিনেটে বিলটি পাস হওয়ায় তিনি যুক্তরাষ্ট্রের কাছে কৃতজ্ঞ।

এ ব্যাপারে মাইক্রো ব্লগিং সাইট এক্সে (সাবেক টুইটার) জেলেনস্কি লিখেছেন, ইউক্রেনে আমাদের জন্য, যুক্তরাষ্ট্রের অব্যাহত সহায়তা রাশিয়ার সন্ত্রাসবাদ থেকে আমাদের অর্ধেক জীবন রক্ষা করবে। এটির অর্থ আমাদের শহরে জীবনের অস্তিত্ব থাকবে এবং যুদ্ধে জয় পাবে। এই বিলটি নিয়ে যুক্তরাষ্ট্রের সিনেটে সারা রাত আলোচনা হয়।

সীমান্ত সুরক্ষায় আরো অর্থ খরচের দাবি জানিয়ে, রিপাবলিকান সিনেটররা এই বিলটি আটকে রেখেছিলেন। এরপর সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ নিয়ে কথা বলার পর রিপাবলিকানদের মধ্যে বিলটি নিয়ে মতানৈক্য দেখা দেয়। তবে অবশেষে তাদের একটি অংশ বিলটিতে সম্মতি জানিয়েছে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...