মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ২ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১৩:২৫, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

বাড়ির বাইরে বিয়ের অনুষ্ঠান, প্রত্যেক অতিথির জন্য দিতে হবে ৫০ টা

বাড়ির বাইরে বিয়ের অনুষ্ঠান, প্রত্যেক অতিথির জন্য দিতে হবে ৫০ টা
সংগৃহীত

বাড়ির বাইরে অর্থাৎ রেস্টুরেন্ট বা কমিউনিটি সেন্টারে আয়োজিত বিয়েসহ সামাজিক অনুষ্ঠানে শতাধিক অতিথি আমন্ত্রণ জানালে জনপ্রতি ৫০ টাকা করে কর আরোপের প্রস্তাব দিয়েছে ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি)।

রেস্টুরেন্টে কিংবা কমিউনিটি সেন্টারে অনুষ্ঠান বুকিং দেওয়ার সময়ই এ কর আদায়ে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) পরামর্শ দিয়েছে সংগঠনটি।

রোববার ঢাকার আগারগাঁওয়ে এনবিআর-এর প্রধান কার্যালয়ে প্রাক-বাজেট সভায় রাজস্ব আদায় বাড়ানোর লক্ষ্যে এ প্রস্তাব দেয় আইসিএমএবি।

আইসিএমএবি প্রতিনিধি দলের সদস্য আবদুর রহমান খান বলেন, বাংলাদেশিরা উৎসব পছন্দ করে এবং এই ধরনের অনুষ্ঠানে প্রচুর অর্থ ব্যয় করে। বিয়ে, ব্রাইডাল শাওয়ার, জন্মদিন, বিবাহবার্ষিকী বা ব্যবসায়িক উদ্দেশ্য ব্যতীত অন্য যেকোনো সামাজিক অনুষ্ঠানে ১০০ জনের বেশি অতিথির জন্য হোটেল, রেস্তোরাঁ বা কমিউনিটি সেন্টার বুকিং করতে গেলে প্রতিজন অতিথির জন্য ৫০ টাকা অগ্রিম কর আরোপের বিধান চালু করা যেতে পারে।

তিনি আরো বলেন, অনেকের কোনো ট্যাক্স ফাইল নেই। কিন্তু তারা বিলাসবহুল অনুষ্ঠানের জন্য বিপুল পরিমাণ অর্থ ব্যয় করে। হোটেল, রেস্তোরাঁ বুক করার আগে অগ্রিম কর পরিশোধ করা রাজস্বের উৎস হতে পারে।

প্রস্তাবে ইতিবাচক সাড়া দিয়ে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনীম বলেন, এক্ষেত্রে আমরা ট্যাক্স রিটার্ন জমা দেওয়ার প্রমাণও বাধ্যতামূলক করতে পারি। কেউ যদি ৫-১০ লাখ টাকায় কমিউনিটি সেন্টার বুক করতে চায়, সে ট্যাক্স রিটার্ন জমা দিয়েছে কিনা আমরা তা দেখতে পারবো।

সূত্র: ডেইলি-বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...