মঙ্গলবার   ০৫ মার্চ ২০২৪ || ২১ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ১৭:১৫, ৩ ডিসেম্বর ২০২৩

আপডেট: ১৭:১৬, ৩ ডিসেম্বর ২০২৩

মারা গেছেন রুয়ান্ডার সাবেক প্রধানমন্ত্রী ফস্টিন তোয়াগিরামুঙ্গু

মারা গেছেন রুয়ান্ডার সাবেক প্রধানমন্ত্রী ফস্টিন তোয়াগিরামুঙ্গু
সংগৃহীত

রুয়ান্ডার সাবেক প্রধানমন্ত্রী ফস্টিন তোয়াগিরামুঙ্গু শনিবার ৭৮ বছর বয়সে মারা গেছেন। বেলজিয়ামে নির্বাসনে থাকা অবস্থায় তিনি মারা গেলেন। ১৯৯৪ সালে গণহত্যার পর তিনি দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন। তিনি প্রেসিডেন্ট পল কাগামের একজন কঠোর সমালোচক ছিলেন। তার দল এ কথা জানিয়েছে। খবর এএফপি’র। তোয়াগিরামুঙ্গু ১৯৯৪ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত রুয়ান্ডার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করেন।

২০০৩ সালে প্রেসিডেন্ট নির্বাচনে কাগামের কাছে পরাজয় বরণ করার পর তোয়াগিরামুঙ্গু বেলজিয়ামে স্বেচ্ছা নির্বাসনে চলে যান। সেখানে তিনি তার পরিবারের সাথে থাকতেন এবং কাগাম সরকারের কঠোর সমালোচক হয়ে উঠেন। তিনি কাগাম সরকারকে ‘নিষ্ঠুর একনায়কত্ব’ বলে অভিহিত করেন।

তার দল রুয়ান্ডান ড্রিম ইনিশিয়েটিভ এক বিবৃতিতে বলেছে, তোয়াগিরামুঙ্গু শনিবার সকালে মারা গেছে। বিবৃতিতে বিস্তারিত আর কিছু বলা হয়নি। সরকারের আরেক সমালোচক ভিক্টোয়ার ইঙ্গাবায়ের এএফপি’কে বলেন, রুয়ান্ডার রাজনীতি ও ইতিহাসে কখনোই ফস্টিন তোয়াগিরামুঙ্গুর নাম ভুলা যাবে না এবং তিনি ‘গণতন্ত্রের জন্য একজন মহান যোদ্ধা’ ছিলেন। সন্ত্রাসবাদের অভিযোগে ইঙ্গাবায়েরকে কারাদন্ড দেয়া হয়েছিল। ২০১৮ সালে তিনি কারাগার থেকে ছাড়া পান।

সূত্র: বাসস

সর্বশেষ

জনপ্রিয়