শুক্রবার   ২৩ ফেব্রুয়ারি ২০২৪ || ১০ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ১১:৫৭, ২৭ নভেম্বর ২০২৩

নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী লুক্সন

নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী লুক্সন
সংগৃহীত

আনুষ্ঠানিকভাবে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন ক্রিস্টোফার লুক্সন। মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ এবং সুদের হার কমানোর অঙ্গীকার নিয়ে আজ সোমবার (২৭ নভেম্বর) ৪২তম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন তিনি। খবর এএফপির।

প্রতিবেদনে ফরাসি সংবাদ সংস্থাটি জানিয়েছে, ছয় সপ্তাহ আগে নিউজিল্যান্ডের জাতীয় নির্বাচনে হেরে যায় দীর্ঘ ছয় বছর ধরে ক্ষমতায় থাকা লেবার পার্টি। সাবেক প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্নের পদত্যাগের পরই দলটির ভরাডুবি হয়। জাতীয় নির্বাচনে জয়ী হয় কনজারভেটিভ ন্যাশনাল পার্টি। নির্বাচনে জয়ী হওয়ার ছয় সপ্তাহ পরেই ক্ষমতায় বসলেন লুক্সন।

৫৩ বছর বয়সী লুক্সন এয়ার নিউজিল্যান্ডের প্রধান নির্বাহী হিসেবে কাজ করেছেন। ওয়ালিংটনে এক অনুষ্ঠানের মাধ্যমে দেশটির নতুন জোট সরকার আজ সোমবার শপথ নেয়।

প্রধানমন্ত্রী হওয়ার পর লুক্সন বলেন, ‘এটি একটি সম্মান ও দুর্দান্ত দায়িত্ব। এই দায়িত্ব এমন যেটি কিনা আমাদের অর্থনীতিকে ঠিক করতে পারে। আমরা জীবনযাত্রার ব্যয় ও মূল্যস্ফীতি কমাতে চাই, যাতে করে সুদের হার কমে যাবে। এতে করে খাবারের দাম সাশ্রয়ী করা যাবে।’

এএফপি জানিয়েছে, নিউজিল্যান্ডের ক্ষমতায় থাকা সাবেক রাজনৈতিক দল জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয় নিয়ন্ত্রণ করতে লড়াই করেছিল। তবে, এটি একটি বৈশ্বিক সমস্যা। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন চালানোর পর থেকেই বিশ্বব্যাপী খাবারের দাম বেড়েছে।

সূত্র: ntvbd

সর্বশেষ

জনপ্রিয়