শুক্রবার   ২৩ ফেব্রুয়ারি ২০২৪ || ১০ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ১২:০৫, ২৩ সেপ্টেম্বর ২০২৩

তাইওয়ান ঘিরে চীনের ‘অস্বাভাবিক’ সামরিক মহড়া

তাইওয়ান ঘিরে চীনের ‘অস্বাভাবিক’ সামরিক মহড়া

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রী চিউ কুও-চেং বলেছেন, তাইওয়ান ঘিরে আকাশ ও জলসীমায় চীনা সামরিক কার্যকলাপ অস্বাভাবিক ভাবে বৃদ্ধি পেয়েছে। তাইওয়ানের আঞ্চলিক কর্মকর্তারা দেশটির সীমায় কয়েক ডজন চীনা ফাইটার জেট এবং বোমারু বিমান শনাক্ত করার পর এই মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, সেপ্টেম্বর মাস জুড়ে স্থল, সমুদ্র, বায়ু এবং উভচর মহড়ায় নিযুক্ত রয়েছে চীনা বাহিনী এই পরিস্থিতি বেশ অস্বাভাবিক। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় গত বৃহস্পতিবার(২০ সেপ্টেম্বর) জানিয়েছিল, গত ২৪ ঘণ্টারও কম সময়ে ১০টি চীনা সামরিক বিমান এবং পাঁচটি নৌবাহিনীর জাহাজ তাইওয়ানের আশপাশে শনাক্ত করা হয়েছে, যার মধ্যে অন্তত দুটি বিমান তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা অঞ্চলে ঢুকে পড়ে। তাইওয়ানের সশস্ত্র বাহিনী পরিস্থিতি পর্যবেক্ষণ করেছে। বিমান, নৌবাহিনীর জাহাজ এবং ক্ষেপণাস্ত্র ব্যবস্থাকে পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত রাখা হয়েছে।

পরিস্থিতি মূল্যায়নে প্রতিরক্ষা মন্ত্রী চিউ বলেন, বিমান, জাহাজ এবং অস্ত্র ব্যবহারের ঝুঁকি বৃদ্ধি নিয়ে আমরা খুবই চিন্তিত উভয় পক্ষকে সতর্ক থাকতে হবে। আমরা মনে করি বেইজিংয়ের পদক্ষেপ ‘হাত থেকে বেরিয়ে যাচ্ছে’ এবং অনাকাঙ্ক্ষিত সংঘর্ষের সম্ভাবনা বাড়িয়ে দিচ্ছে। উল্লেখ্য, বেইজিং তাইওয়ানকে নিজেদের ভূখণ্ডের অংশ হিসেবে দেখে এবং অঞ্চলটি স্বাধীনতা ঘোষণা করলে শক্তির প্রয়োগের মাধ্যমে পুনরায় একত্রিত হওয়ার অধিকার সংরক্ষণ করে বলে তাদের দাবি।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়