শুক্রবার   ২৪ মে ২০২৪ || ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রকাশিত: ০৭:২৪, ১৮ সেপ্টেম্বর ২০২৩

সৌদি আরবের পতাকার মিনিস্কার্ট তৈরি, ক্ষমা চাইল ফ্যাশন ডিজাইনার

সৌদি আরবের পতাকার মিনিস্কার্ট তৈরি, ক্ষমা চাইল ফ্যাশন ডিজাইনার

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের পতাকা দিয়ে মিনিস্কার্ট তৈরি করে সমালোচনার মুখে পড়েছেন এক ফ্যাশন ডিজাইনার। আর কঠোর সমালোচনার পর তিনি এ ঘটনায় ক্ষমা চেয়েছেন এবং জানিয়েছেন, সৌদির পতাকা দিয়ে যেসব স্কার্ট তৈরি করা হয়েছে সেগুলো সরিয়ে ফেলা হবে।

রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডেল ইস্ট আই। সৌদি আরবের পতাকায় পবিত্র কালেমা লেখা আছে। আর পবিত্র লেখাযুক্ত কাপড় দিয়ে মিনিস্কার্ট তৈরি করায় তুমুল সমালোচিত হন এটির ডিজাইনার মোয়ালোলা ওগুনলেসি। তার ডিজাইনকৃত স্কার্টটি পরে এক মডেল একটি রানওয়ে শোতে অংশ নেন। এরপরই বিষয়টি সবার নজরে আসে।

স্কার্টটিতে কালেমাটিও লেখা আছে। আর এ বিষয়টি প্রকাশ পাওয়ার পর সবাই বেশ ক্ষুব্ধ হন। এরপর এই ফ্যাশন ডিজাইনার ক্ষমা চাইতে বাধ্য হন এবং জানান এ ঘটনায় তিনি বেশ অনুতপ্ত হয়েছেন। তিনি আরও জানান, তার জানা ছিল না সৌদির পতাকায় পবিত্র ও ধর্মীয় বাক্য লেখা বা অঙ্কিত থাকে। ওই রানওয়ে শোতে অন্যান্য দেশের পতাকার স্কার্ট পরে অংশ নেন অন্য মডেলরা। তবে সৌদির পতাকায় যেহেতু পবিত্র বাণী লেখা আছে— ফলে এ বিষয়টি নিয়ে ক্ষুব্ধ হয়েছেন সবাই।

এদিকে কালেমা খচিত থাকায় সৌদি আরবে পতাকা নিয়ে আলাদা কঠোর আইন রয়েছে। শুধুমাত্র কালেমা থাকার কারণে সৌদির পতাকা যেখানে সেখানে উড়ানো নিষেধ। এছাড়া পতাকা তৈরিতেও আলাদা নিয়ম-কানুন রয়েছে। যেমন— পতাকার দুই পাশেই কালেমা অঙ্কন করতে হবে, পতাকা সঠিক ভাবে সংরক্ষণ এবং প্রয়োজন হলে ধ্বংস করতে হবে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ