বুধবার   ২২ মে ২০২৪ || ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রকাশিত: ০৭:০৩, ১১ সেপ্টেম্বর ২০২৩

সাগরের তলদেশে মিলল রহস্যময় স্বর্ণের ডিম!

সাগরের তলদেশে মিলল রহস্যময় স্বর্ণের ডিম!

গল্পের বইয়ে স্বর্ণের ডিম খুঁজে পাওয়ার গল্প আমাদের সবারই জানা। তবে এবার আর গল্পের বই নয়, বাস্তবেই বিজ্ঞানীরা প্রশান্ত মহাসাগরের তলদেশে খুঁজে পেয়েছেন রহস্যময় ‘স্বর্ণের ডিম’। তাদের ধারণা, এটি অজানা কোন সামুদ্রিক প্রাণীর ডিম হতে পারে।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানিয়েছে, গত ৩০ আগস্ট যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশনের ( এনওএএ) একটি গবেষণা দল আলাস্কায় প্রশান্ত মহাসাগরীয় উপকূলে সমুদ্রের তলদেশে এই ডিম সদৃশ বস্তুটি খুঁজে পান। দলটি ‘সিস্কেপ আলাস্কা ৫’ অভিযান পরিচালনার সময় সমুদ্রপৃষ্ঠ থেকে দুই মাইল গভীরে একটি বিলুপ্ত আগ্নেয়গিরির সন্ধান চালানোর সময় এটি খুঁজে পায়। এর ব্যাস প্রায় ৪ ইঞ্চি।

এনওএএ এক বিবৃতিতে জানিয়েছে, অনুসন্ধানের সময়ে যখন বিজ্ঞানীরা এটি খুঁজে পান তখন তারা খুবই অবাক হয়েছিলেন। প্রথমে এটিকে প্রবালের সাথে যুক্ত স্পঞ্জ বলেই ধারণা করেছিলেন তারা। এনওএএ এর ‘ওশান এক্সপ্লোরেশন’ কো-অর্ডিনেটর স্যাম ক্যান্ডিও বলেন, এটি কোন পরিচিত বা অপরিচিত প্রজাতির ডিম বা আবরণ কিনা তা এখনও স্পষ্ট নয়।  এর আসল পরিচয় এখনো শনাক্ত করা যায়নি। তিনি আরও বলেন, বিজ্ঞানীদের সম্মিলিত মেধা ও মনন কাজে লাগিয়ে এবং অত্যাধুনিক সরঞ্জাম ব্যবহার করে এটিকে ল্যাবে নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হবে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ