শনিবার   ১৫ জুন ২০২৪ || ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রকাশিত: ০৬:২৫, ২৯ মে ২০২৩

নির্বাচনে জয়ী হয়ে যা বললেন এরদোয়ান

নির্বাচনে জয়ী হয়ে যা বললেন এরদোয়ান

টানা তৃতীয়বারের মতো তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে জয়ী হয়েছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফার ভোটে রোববার (২৮ মে) কেমাল কিলিচদারোগলুকে হারিয়ে জয়ী হন তিনি। এরদোয়ানের জয়ের পর তুরস্কের রাজধানী আঙ্কারায় প্রেসিডেন্ট ভবনের সামনে লাখ লাখ সমর্থক জড়ো হন। তাদের উদ্দেশে এরদোয়ান বলেন, আমরাই একমাত্র বিজয়ী নই। এই নির্বাচনে তুরস্ক ও গণতন্ত্র জয়ী হয়েছে।

 

তিনি বলেন, আজ কেউ হারেনি। তুরস্কের সাড়ে ৮ কোটি নাগরিক জিতেছে। আর এখন আমাদের জাতীয় স্বপ্নকে ঘিরে ঐক্যবদ্ধ হওয়ার সময়। টিআরটি ওয়ার্ল্ডের তথ্যমতে, নির্বাচনে এরদোয়ান পেয়েছেন ৫২ দশমিক ১৬ শতাংশ ভোট এবং তার প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারোগ্লু পেয়েছেন ৪৭ দশমিক ৮৬ শতাংশ ভোট।

এদিকে, তৃতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন বিশ্ব নেতারা। এর মধ্যে রয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক, ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ ও সৌদির বাদশাহ সালমান।

 

এ ছাড়া এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন আর্মেনিয়া, সুইডেন, ইসরায়েল, ফিলিস্তিনি, ইরান, লিবিয়া, হাঙ্গেরি, আজারবাইজান, সুদান, সার্বিয়া, পাকিস্তান, ভেনেজুয়েলা, আমিরাত, ব্রাজিল, আর্জেন্টিনা ও আফগানিস্তানের রাষ্ট্রপ্রধানরাও।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

সর্বশেষ