বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০২৪ || ২ শ্রাবণ ১৪৩১

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত : ১৩:২৯, ৯ জুন ২০২৪

ডোনাট যেভাবে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হয়ে উঠছে

ডোনাট যেভাবে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হয়ে উঠছে
সংগৃহীত

ডোনাট হলো একটি মিষ্টি খাবার; যা চিনি ও ময়দা দিয়ে ভেজে তৈরি করা হয়। তারপর উপরে চকোলেট দিয়ে সাজানো হয়। বিশ্বব্যাপী ডোনাট বেশ জনপ্রিয়তা রয়েছে।

প্রতি বছর জুন মাসের প্রথম শুক্রবার পালন করা হয় জাতীয় ডোনাট দিবস। প্রকৃতপক্ষে ডোনাট ল্যাসির প্রতি শ্রদ্ধা জানানোর জন্য পালন করা হয় এই দিনটি। ডোনাট ল্যাসি হলেন সেই ব্যক্তি যিনি প্রথম ডোনাট তৈরি করেছিলেন এবং প্রথম বিশ্বযুদ্ধের সময় সৈন্যদের খাইয়েছিলেন। কিন্তু ধীরে ধীরে ডোনাটের মধ্যে অনেক নতুনত্ব এসেছে, যার ফলে এটি হয়ে উঠেছে বেশ অস্বাস্থ্যকর।

ডোনাটে ময়দার সঙ্গে ব্যবহার করা হয় প্রচুর চিনি, যার ফলে স্থূলতা বৃদ্ধি পায়। ডোনাট খাওয়ার মাধ্যমে একবারে অনেকটা ক্যালোরি প্রবেশ করে শরীরে, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। শিশুরা ডোনাট খেতে বেশ পছন্দ করে, অনেক শিশু একবারে একটির বেশি ডোনাট খায়, যার কারণে রক্তে শর্করার মাত্রা বাড়তে পারে এবং এর ফলে শিশুদের টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি বাড়তে শুরু করে। ডোনাট ডিপ ফ্রাই করে তৈরি করার কারণে এটি খাওয়ার পর শরীরে খারাপ কোলেস্টেরলের পরিমাণ বৃদ্ধি পেতে পারে। এমন পরিস্থিতিতে বেশি পরিমাণে ডোনাট খেলে কোলেস্টেরলের মাত্রা দ্রুত গতিতে বেড়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

ডোনাটে এমন কিছু উপাদান রয়েছে যার ফলে রক্তচাপ বাড়তে পারে এবং রক্ত চলাচল আপ-ডাউন হওয়ার কারণে হৃদরোগের ঝুঁকিও বেড়ে যায়। ডোনাটে প্রক্রিয়াজাত উপাদান ব্যবহার করার কারণে এটি পাচনতন্ত্রকে প্রভাবিত করে। ডোনাটে প্রচুর পরিমাণে ময়দা এবং চিনি ব্যবহার করার জন্য এটি হজম প্রক্রিয়াকে নষ্ট করতে পারে। ডোনাট খাওয়ার পর কোষ্ঠকাঠিন্য, বদহজম, বমি এবং পেট ব্যথার মতো সমস্যাও দেখা দিতে পারে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ