সোমবার   ২০ মে ২০২৪ || ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১২:৫৮, ২২ এপ্রিল ২০২৪

জুঁই ফুলের উপকারী গুণ

জুঁই ফুলের উপকারী গুণ
সংগৃহীত

জুঁই ফুলের গন্ধ চারিদিকে ছড়িয়ে পড়ে আপন খেয়ালে। জুঁই দেখতে যেমন সুন্দর, তেমনি মানবজীবনকে নিজের মতো করে সুন্দর করে তুলতেও এই ফুলের জুড়ি মেলা ভার। বাঙালির ঘরে ঘরে এই ফুলের কদর অনেক বেশি। জু্ঁই (Star jasmine, winter jasmine) এটি গুল্মজাতীয় উদ্ভিদ।

জুঁই বহুবর্ষজীবী শক্ত লতার গাছ। এর বৈজ্ঞানিক নাম Jasminum multiflorum। এটি Scrophulariales বর্ণের  Oleaceae পরিবারভূক্ত। জুঁই ফুলের পাতা বেলি ফুলের মতো তবে বেলী ফুলের তুলনায় পাপড়ি সংখ্যা খুবই কম। পাতা একক বা তিন-পত্রিক, শীর্ষ পত্রিকা বড়, পত্রিকা ডিম্বাকৃতির। ফুল সাদা ও সুগন্ধি,  ফুলগুলো সাধারণত ২.৫ সেমি (০.৯৮ ইঞ্চি) হয়ে থাকে। তারা সাদা অথবা হলুদ হয়ে থাকে, যদিও রেডিস রঙে তাদের খুবই কম দেখা দেয়।

জুঁইয়ের ফল পাকলে কালো হয়। এটি মূলত শীতকালে ফোটে তাই এর অন্য নাম শীত জুঁই  সংস্কৃত ভাষায় একে মাঘ মল্লিকা বলা হয়। যেহেতু এটি মাঘ মাসে ফোটে। এটিকে বাংলায় কুন্দ। এটির ফুল মাঝে মাঝে এতো বেশি ফোটে যে পাতাহীন গাছটিকে সাদা মনে হয়।

জুঁই বাংলাদেশের সর্বত্র জন্মায়। জুঁই ঔষধ হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। আয়ুর্বেদ শাস্ত্রে জুঁই ফুলের অবদান খুব গুরুত্বপূর্ণ।

জুঁই ফুলের উপকারিতা

১। জুঁই ফুল দিয়ে চা বানিয়ে খেলে ঘুম খুব ভালো হয়। চীন ও জাপানে বিশেষ প্রক্রিয়ায় বানানো জুঁই চায়ের বেশ কদর রয়েছে।
২। যাদের বিভিন্ন চর্ম সমস্যা রয়েছে তারা যদি নিয়মিত  ফুলের রস করে দিনে দুই বার ক্ষত স্থানে লাগালে চর্ম রোগ দ্রুত সেরে যায়।
৩। অনেক সময় বিষাক্ত পোকামাকড় কামড় দিলে জুঁই ফুলের রস লাগালে বিষ কমে যায়।  
৪। শরীরের কোনো স্থান ফুলে গেলে জুঁই ফুলের রস লাগালে ফোলা কমে যায়।
৫। এছাড়া লিভার রোগ লিভারের দাগের কারণে ব্যথা তীব্র ডায়রিয়ার কারণে পেটে ব্যথা , মাসিকের ব্যথা নিরাময় হয় জুই ফুলের রসে। 
৬। ক্যান্সারের চিকিৎসা অ্যারোমাথেরাপি ক্রিম, লোশন, পারফিউম, সাবান এবং পানীয়তে সুগন্ধি হিসেবে জুই ফুল ব্যবহৃত হয়।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ