শুক্রবার   ২৩ ফেব্রুয়ারি ২০২৪ || ১০ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ১০:৩১, ২৩ সেপ্টেম্বর ২০২৩

ডায়াবেটিসের নতুন ওষুধ ওজন কমানোর জন্যও ভালো: গবেষণা

ডায়াবেটিসের নতুন ওষুধ ওজন কমানোর জন্যও ভালো: গবেষণা

ডায়াবেটিসের নতুন ওষুধ তিরজেপাটাইট ওজন হ্রাস করে এবং রক্তে শর্করার পরিমাণ কমিয়ে দেয়। বর্তমানে ওজেম্পিক নামে পরিচিত সেমাগ্লুটাইডের চেয়ে বেশি ওজন কমায় এই ওষুধটি।যুক্তরাষ্ট্রের ফার্মাসিউটিক্যাল জায়ান্ট এলি লিলি’র তিরজেপাটাইট ওষুধটি মাউঞ্জারো ব্র্যান্ড নামে বিক্রি হচ্ছে।

বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং অতি সম্প্রতি যুক্তরাজ্যে টাইপ-২ ডায়াবেটিসের চিকিৎসার জন্য অনুমোদিত। তবে এলি লিলি মার্কিন যুক্তরাষ্ট্রে স্থূলতার জন্য ওষুধটি অনুমোদনের চেষ্টা করছে। ওষুধটি ডেনিশ ফার্ম নোভো নরডিস্কের সেমাগ্লুটাইডের ড্রাগের সাথে প্রতিযোগিতায় আরও এগিয়ে যাবে, যা ডায়াবেটিস চিকিৎসার জন্য ওজেম্পিক বা ওজন কমানোর জন্য ওয়েগোভি নামে পরিচিত। ওজন কমাতে সাহায্য করার ক্ষমতার জন্য ওজেম্পিক এই বছরের শুরুর দিকে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পরে আকাশচুম্বী চাহিদার কারণে মাঝে মাঝে সরবরাহের ঘাটতি দেখা দেয় এবং ডায়াবেটিস বা স্থূলতা ছাড়াও লোকেরা এটিকে কয়েক কিলো ওজন কমাতে ব্যবহার করছে। জার্মানিতে একটি সম্মেলনে নতুন গবেষণা উপস্থাপন করা হচ্ছে এবং এখনও মেডিকেল জার্নাল-পর্যালোচনা করা হয়নি। তবে পরামর্শ দেয়া হয় যে, এলি লিলির নতুন ওষুধটি আরও কার্যকর হতে পারে। ডাটা একত্রিত করেছেন যা পৃথকভাবে দুটি ওষুধের দিকে নজর দিয়েছে। উভয়ই সপ্তাহে একবার ইনজেকশন হিসাবে নেওয়া হয়।

গবেষকরা টাইপ-২ ডায়াবেটিসসহ মোট ১৮,৫০০ রোগীর ওপর পরীক্ষা চালিয়েছিল। এতে কমপক্ষে ১২ সপ্তাহের সময়কালে উভয় ওষুধের তিনটি ভিন্ন ডোজ যাচাই করা হয়। থেসালোনিকির অ্যারিস্টটল ইউনিভার্সিটির প্রধান লেখক টমাস কারাগিয়ানিস এএফপি’কে বলেছেন, সর্বোচ্চ মাত্রার জন্য তিরজেপাটাইড ব্যবহারের ফলে গড় ওজন কমেছে যা সেমাগ্লুটাইডের চেয়ে ৫.৭ কিলোগ্রাম (১২.৫ পাউন্ড) বেশি। এটি সেমাগ্লুটাইডের সর্বোচ্চ মাত্রার তুলনায় রক্তে শর্করার মাত্রা দুই শতাংশ কমিয়ে দেয়। গবেষণাটি আগামী মাসে জার্মানিতে ডায়াবেটিস নিয়ে ইউরোপীয়ান সমিতির বার্ষিক সভায় উপস্থাপন করা হবে। 

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়