বুধবার   ১৭ জুলাই ২০২৪ || ১ শ্রাবণ ১৪৩১

প্রকাশিত : ০৭:১৮, ২ মার্চ ২০২৩

পাঁচ নিয়ম মানলে বাড়বে শুক্রাণুর সংখ্যা

পাঁচ নিয়ম মানলে বাড়বে শুক্রাণুর সংখ্যা

শুক্রাণুর সংখ্যা কম হলে বীর্যক্ষমতার সমস্যা রয়েছে (লো স্পার্ম কাউন্ট) বলে ধরে নেয়া হয়। চিকিৎসার পরিভাষায় যাকে বলে ওলিগোস্পার্মিয়া। আর বীর্যে শুক্রাণু একেবারেই অনুপস্থিত থাকলে তাকে বলে অ্যাজোস্পার্মিয়া।

শুক্রাণর সংখ্যা কম হওয়ায় বড় সমস্যায় ভুগতে হয়। তবে কিছু নিয়ম মেনে চললে তরতরিয়ে বাড়বে শুক্রাণু-

ধূমপান কমান: অতিরিক্ত ধূমপানের ফলে শুক্রাণুর পরিমাণ কমে যেতে পারে। এর থেকে যৌনজীবনে প্রভাব পড়তে শুরু করে। তাই ধূমপান ধীরে ধীরে হলেও কমিয়ে ফেলা জরুরি।

নিয়মিত ব্যায়াম করুন: রোজ ব্যায়াম শরীরের জন্য বেশ ভালো। শুধু তাই নয়, এটি শরীর সবল করে। শুক্রাণুর উৎপাদন বাড়িয়ে দেয়।‌ যৌনজীবন ভালো করতে রোজ ব্যায়াম শুরু করুন।

মদ্যপান কমান: ধূমপানের মতোই মদ্যপানও আপনার ক্ষতি করছে। যৌন জীবনের সুখ পেতে দিচ্ছে না আপনাকে। মদ্যপান না কমালে সমস্যা আরও বাড়বে। সুস্থ যৌন জীবন পেতে আজই মদ্যপান কমান।

স্বাস্থ্যকর খাওয়াদাওয়া করুন: রোজ রোজ তেলেভাজা অস্বাস্থ্যকর খাবার খান? শুক্রাণুর পরিমাণ কমে যাওয়ার জন্য এই ধরনের খাবার অনেকটাই দায়ী। সুস্থ যৌন জীবন পেতে এমন খাওয়াদাওয়া কমান।

স্ট্রেস কমান: কাজের চাপ থেকে প্রচুর স্ট্রেস তৈরি হয়। এই মানসিক চাপ যৌন জীবনেও প্রভাব ফেলে। তাই রোজকার স্ট্রেসও দূর করতে হবে। মন ভালো রাখতে হবে।

 

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ