মঙ্গলবার   ০৫ মার্চ ২০২৪ || ২১ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ১০:৫১, ১৫ নভেম্বর ২০২৩

গোবিন্দগঞ্জে ভাল দাম পাওয়ায় আগাম শাক-সবজি চাষে ব্যস্ত কৃষক

গোবিন্দগঞ্জে ভাল দাম পাওয়ায় আগাম শাক-সবজি চাষে ব্যস্ত কৃষক
সংগৃহীত

গাইবান্ধার গোবিন্দগঞ্জে ভাল দাম পাওয়ার আশায় আগাম সবজি চাষে ব্যস্ত সময় পার করছে কৃষক। ইতোমধ্যে শীতের আগাম সবজি মুলা, কপি, বরবটিসহ আরও কিছু শীতের সবজি বাজারে উঠতে শুরু করেছে। ভাল দাম পেয়ে খুশি কৃষক।

গোবিন্দগঞ্জ কৃষি অফিস সূত্রে জানা যায়, এবার গোবিন্দগঞ্জ উপজেলার ১৭টি ইউনিয়ন ও পৌরসভায় ১ হাজার ৭৫০ হেক্টর জমিতে শীতকালীন সবজি চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যে প্রায় ৮শ’ হেক্টর জমিতে আগাম সবজি চাষ হয়েছে এবং আগাম জাতের সবজি বাজারে উঠতেও শুরু করেছে।

সরেজমিনে গোবিন্দগঞ্জের গুমানীগঞ্জ ইউনিয়নের কালিকাডোবা, পারগয়ড়া, অনন্তপুর, কামারদহ ইউনিয়নের বার্না চন্দ্র শেখর, মাস্তা, বাইচর্পু, ফাঁসিতলা, ঘোড়ামাড়াসহ বিভিন্ন গ্রামে ঘুরে দেখা যায়, কৃষকরা বেগুন, ঢেড়শ, লালশাক, পুঁইশাক ক্ষেতে আগাছা পরিস্কারে নিড়ানি দিচ্ছেন।

আবার কেউ বেগুন ও ঢেঁড়শ গাছে লাকড়ি পুতে দিচ্ছেন। আবার অনেকেই সবজি ক্ষেতে কীটনাশক স্প্রে করছেন। এরই মধ্যে মাঠে মাঠে শোভা পাচ্ছে লাল-সবুজ বেগুন, মুলা, কপি, ঢেঁড়শসহ বিভিন্ন সবজির ক্ষেত। দিন দিন বেড়ে উঠছে সবজি চারাগুলো। বেগুন, ঢেঁড়শ গাছে ফুল এসেছে। বাজারে  মুলা, ঢেঁড়শ, বেগুন, লালশাক বিক্রি শুরু করেছে। ভাল দাম পেয়ে কৃষকরাও খুশি।

গোবিন্দগঞ্জ উপজেলা কৃষি অফিসার রেজা ই মাহমুদ জানান, উপজেলার ১৭টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় কৃষকরা অক্লান্ত পরিশ্রম করে মাঠে আমন ধানের পাশাপাশি বিভিন্ন ধরনের শাকসবজি বিশেষ করে আগাম শীতকালীন সবজি যেমন লালশাক, মুলা, ঢেড়শ, পুঁইশাক, পালংশাক, কপি, সীম, বেগুনসহ বিভিন্ন সবজি চাষ শুরু করেছেন।

আগাম সবজি চাষে বাজারমূল্য ভাল পাওয়ায় কৃষকরা লাভবান হচ্ছে এজন্য কৃষি বিভাগ কৃষকদের উৎসাহ এবং সহায়তা  দিয়ে যাচ্ছে। পাশাপাশি সরকারি কৃষি প্রণোদনার আওতায় প্রায় সাড়ে ১১শ’ কৃষকের মাঝে স্বল্প মেয়াদী এবং দীর্ঘমেয়াদী ১৪ ধরনের বিভিন্ন সবজির বীজ ও সার বিতরণ করা হচ্ছে। এসব বীজে সবজি চাষ করে কৃষকরা তাদের পরিবারের চাহিদা পূরণের পাশাপাশি বাজারে বিক্রি করে লাভবান হবে।

সর্বশেষ

জনপ্রিয়