বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০২৪ || ২ শ্রাবণ ১৪৩১

প্রকাশিত : ১০:৩৮, ১১ ফেব্রুয়ারি ২০২৪

বাণিজ্য মেলাসংলগ্ন সড়কে ঝুঁকি নিয়ে পারাপার

বাণিজ্য মেলাসংলগ্ন সড়কে ঝুঁকি নিয়ে পারাপার
সংগৃহীত

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় আগত ক্রেতা-দর্শনার্থীরা ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার হচ্ছেন। মেলা প্রাঙ্গণের সীমানাপ্রাচীর ঘেঁষে অবস্থিত এশিয়ান বাইপাস নামে পরিচিত ঢাকা বাইপাস সড়কের ওপর ওভারব্রিজ নির্মাণের দাবি জানিয়েছেন ক্রেতা-দর্শনার্থীরা। 

রাজধানীর কুড়িল বিশ্বরোডসহ ঢাকার বিভিন্ন স্থান থেকে বাণিজ্য মেলার উদ্দেশ্যে ছেড়ে আসা বিআরটিসি বাসস্ট্যান্ডে পৌঁছালে কে কার আগে মেলায় প্রবেশ করবেন এমন প্রতিযোগিতায় নামেন দর্শনার্থীরা। এভাবে রাস্তা পার হতে গিয়ে যে কোনো সময় প্রাণহানির ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করছেন এলাকাবাসী। বাণিজ্য মেলার ২৯তম আসরের আগে পশ্চিম পাশের সড়কে ওভারব্রিজ নির্মাণের দাবি জানিয়েছেন তারা। পূর্বাচলে আয়োজিত গত তিন বারের মেলায় ঐ রাস্তা পারাপারের সময় ১৪-১৫টি দুর্ঘটনা ঘটে। রাজধানীর মালিবাগ থেকে সপরিবারে বিআরটিসি বাসে করে মেলায় আসা এক ব্যক্তির সঙ্গে কথা হয়। তিনি বলেন, সড়কটি পারাপারের সময় ডান ও বাম দিক থেকে বিভিন্ন পরিবহন চলে আসে। ট্রাফিক পুলিশ কিংবা ওভারব্রিজ না থাকায় জীবনের ঝুঁকি নেয়ে সবাই সড়কটি পারাপার হয়।

ঢাকার কুর্মিটোলা থেকে বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী পাঁচ বান্ধবীর সঙ্গে বিআরটিসি বাসে মেলায় আসেন। গত বছরও সপরিবারে তিনি মেলায় এসেছিলেন। আগের বছরের তুলনায় এবার মেলায় এসে ঝামেলায় পড়েছেন বলে অভিযোগ তার। তার ভাষ্য, ধুলাবালু আর ব্যস্ত সড়ক পারাপারে তাদের বেশ ভোগান্তি পোহাত হয়েছে। গাজীপুরের সালনা থেকে আসা এক গৃহবধূ বলেন, মেলার সামনে ঢাকা বাইপাস সড়কে তথা কাঞ্চন-গাজীপুর সড়কে ওভারব্রিজ নির্মাণ করলে মেলায় ক্রেতা-দর্শনার্থী ও বাসযাত্রীদের চলাচলে সুবিধা হবে। দুর্ঘটনা এড়ানো যাবে।  

রূপগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ মো. ছালাউদ্দিন ভুঁইয়া বলেন, বাসযাত্রী, ক্রেতা-দর্শনার্থীদের প্রয়োজনে মেলার পার্শ্ববর্তী যে কোনো স্থানে ওভারব্রিজ নির্মাণ করা প্রয়োজন। তা হলে মেলার ক্রেতা-দর্শনার্থীসহ স্থানীয় ১৪-১৫টি গ্রামের মানুষের চলাচলে সুবিধা হবে।

বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর সচিব বিবেক সরকার বলেন, বাণিজ্য মেলায় প্রবেশ করার পর ক্রেতা-দর্শনার্থীদের নিরাপত্তার দায়িত্ব তাদের। মেলার বাইরে আইনশৃঙ্খলার দায়িত্ব প্রশাসনের। একই সঙ্গে বাণিজ্য মেলার পাশে অবস্থিত ঢাকা বাইপাস সড়কে ওভারব্রিজ নির্মাণের দায়িত্ব সড়ক ও জনপথের। তবে ক্রেতা-দর্শনার্থী ও এলাকাবাসীর সড়ক পারাপারের ঝুঁকি এড়াতে এখানে ওভারব্রিজ নির্মাণ জরুরি। সড়ক ও সেতু মন্ত্রণালয় বিষয়টি বিবেচনা করে আগামী মেলার আগেই ওভারব্রিজ নির্মাণ করা হবে বলে তার আশাবাদ।     

সূত্র: ঢাকা পোস্ট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ