শনিবার   ০২ মার্চ ২০২৪ || ১৮ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ১২:৩৯, ৭ ফেব্রুয়ারি ২০২৪

চালের বস্তায় মূল্য, উৎপাদনের তারিখ ও জাত উল্লেখ থাকতে হবে

চালের বস্তায় মূল্য, উৎপাদনের তারিখ ও জাত উল্লেখ থাকতে হবে
সংগৃহীত

চালের বস্তায় মূল্য তালিকা, উৎপাদনের তারিখ ও জাত উল্লেখ থাকতে হবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। মঙ্গলবার (৬ জানুয়ারি) খাদ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত আন্ত:মন্ত্রণালয়ের সমন্বয় সভা শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান। সভায় কৃষিমন্ত্রী আব্দুর রহমান, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু উপস্থিত ছিলেন।

খাদ্যমন্ত্রী বলেন, চালসহ অন্যান্য কৃষি পণ্যের দাম নিয়ে আমরা বৈঠকে আলোচনা করেছি। আমরা সিদ্ধান্ত নিয়েছি চালের বস্তায় মূল্য তালিকা, উৎপাদনের তারিখ ও জাত উল্লেখ থাকতে হবে।

তিনি আরও বলেন, এজন্য কোন কোন এলাকায় কোন কোন জাতের ধান উৎপাদন হয় তার তালিকা ২০ ফেব্রুয়ারির মধ্যে সংশ্লিষ্টদের কাছে চাওয়া হয়েছে।

চালের বস্তায় দাম বাড়িয়ে লেখা হলে কি করা হবে এমন প্রশ্নের জবাবে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেন, এখানে দাম বাড়িয়ে লেখার কোনো সুযোগ নাই। এখানে ভ্যারাইটি ভিত্তিক দাম নির্ধারণ করে দেওয়া কৃষি আইন অনুযায়ী। এটা যেকোনো মূল্যে বাস্তবায়ন করবে খাদ্য মন্ত্রণালয় আর ভোক্তা পর্যায়ে বাণিজ্য মন্ত্রণালয়। তিনটি মন্ত্রণালয় যার যার জায়গা থেকে দায়িত্ব পালন করবে সমন্বয় করে। 

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, ভোক্তা পর্যায়ে স্বস্তি আনতে কৃষি মন্ত্রণালয় নীতিগতভাবে সিদ্ধান্ত নিয়েছে, আমরা যে মাঝে মাঝে নিরাপত্তা দেওয়ার জন্য আমদানি রপ্তানি করতাম, এবার বাজার মনিটরিং করে দীর্ঘ মেয়াদি পরিকল্পনা করে দেবো। কৃষি, খাদ্য ও বাণিজ্য একসঙ্গে সমন্বয় করে কাজ করব। এতে ভোক্তা থেকে উৎপাদক পর্যায়ে সবাই স্বস্তিতে থাকবে।

সূত্র: ঢাকা পোস্ট

সর্বশেষ

জনপ্রিয়