মঙ্গলবার   ০৫ মার্চ ২০২৪ || ২১ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ১৩:১৪, ৪ ডিসেম্বর ২০২৩

শুরুতে সূচক ঊর্ধ্বমুখী, লেনদেনে ভালো গতি

শুরুতে সূচক ঊর্ধ্বমুখী, লেনদেনে ভালো গতি
সংগৃহীত

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার পাশাপাশি ঊর্ধ্বমুখী রয়েছে মূল্যসূচক। সেই সঙ্গে লেনদেনে ভালো গতি রয়েছে।

প্রথম ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক ঊর্ধ্বমুখী রয়েছে। সেই সঙ্গে দাম দাম বাড়ার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান।

এতে প্রথম ঘণ্টার লেনদেনে ডিএসইর প্রধান মূল্যসূচক বেড়েছে ৯ পয়েন্ট। আর লেনদেন হয়েছে প্রায় ১৫০ কোটি টাকা। দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে প্রায় ১০০ প্রতিষ্ঠান। অবশ্য দাম বাড়ার থেকে দাম অপরিবর্তিত থাকা প্রতিষ্ঠানের সংখ্যা বেশি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রথম ঘণ্টার লেনদেনে মূল্যসূচক ঊর্ধ্বমুখী অবস্থায় রয়েছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। এতে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ২ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের প্রথম এক ঘণ্টাজুড়েই বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার প্রবণতা অব্যাহত থাকে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১১টা ৮ মিনিটে ডিএসইতে ৯৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় রয়েছে। বিপরীতে দাম কমেছে ৩৭টির। আর ১১৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

ফলে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ১০ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ১ পয়েন্ট বেড়েছে। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১৫৫ কোটি ৪৮ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১২ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ২ কোটি ৬৪ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ৯০ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩২টির, কমেছে ১৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির।

সূত্র: জাগো নিউজ

সর্বশেষ

জনপ্রিয়