শনিবার   ১৫ জুন ২০২৪ || ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রকাশিত: ০৭:০৯, ২ ফেব্রুয়ারি ২০২৩

রপ্তানি বিল নগায়দায়নে ১০৩ টাকা দেবে ব্যাংক

রপ্তানি বিল নগায়দায়নে ১০৩ টাকা দেবে ব্যাংক

রপ্তানি বিল নগদায়নে প্রতি ডলারে এখন থেকে ১০৩ টাকা দেবে ব্যাংকগুলো। এতোদিন দেওয়া হচ্ছিল ১০২ টাকা। আর রেমিট্যান্সে ১০৭ টাকা অপরিবর্তিত থাকবে। বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকগুলোর সংগঠন বাফেদা ও প্রধান নির্বাহীদের সংগঠন এবিবির মঙ্গলবারের যৌথ সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

বুধবার থেকে নতুন দর কার্যকর হয়েছে। রপ্তানি বিল নগদায়ন ও রেমিট্যান্স ভাঙ্গানোয় ডলারের দরে পার্থক্য কমাতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

বৈদেশিক মুদ্রার সঙ্কটের কারণে ব্যাংকগুলো ডলার কিনতে কাড়াকাড়ি করছিল। রপ্তানি বিল নগদায়ন ও রেমিট্যান্সে দর উঠে যায় ১১৪ টাকা পর্যন্ত। এতে করে আমদানি খরচও অনেক বেড়েছিল। যে কারণে কেন্দ্রীয় ব্যাংকের মধ্যস্ততায় গত ১১ সেপ্টেম্বর থেকে ব্যাংকগুলো রপ্তানি ও রেমিট্যান্সে ডলারের দর নির্ধারণ করে আসছে। শুরুতে রেমিট্যান্সে ১০৮ টাকা এবং রপ্তানিতে ৯৯ টাকায় ভাঙ্গানোর সিদ্ধান্ত হয়। পরবর্তীতে দুই ধাপে রেমিট্যান্সের দর কমিয়ে ১০৭ টাকা করা হয়েছে। আর রপ্তানি বিল নগদায়নের দর একটু করে বাড়িয়ে ১০৩ টাকা করা হয়। এ দুই উপায়ে ডলার কেনার গড় দরের সঙ্গে এক টাকা যোগ করে ব্যাংকগুলো আমদানি ও আন্তঃব্যাংক ডলারের দর নির্ধারণ করে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) একই দেশে ডলার কেনার অনেক দর পরিহার করে বাজারভিত্তিক করার পরামর্শ দিয়ে আসছে। সংস্থাটির ৪ দশমিক ৭০ বিলিয়ন ঋণ অনুমোদনের আগে বিভিন্ন বৈঠকে বিষয়টি আলোচনায় আসলে বাংলাদেশ তাতে রাজি হয়। এরপর থেকে দুইয়ের মধ্যে পার্থক্য কমানোর পথে হাটছে ব্যাংকগুলো।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

সর্বশেষ