বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০২৪ || ২ শ্রাবণ ১৪৩১

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত : ১০:০৩, ১৩ জুন ২০২৪

আবারো চালু চট্টগ্রাম–কক্সবাজার বিশেষ ট্রেন, চলবে যেদিন পর্যন্ত

আবারো চালু চট্টগ্রাম–কক্সবাজার বিশেষ ট্রেন, চলবে যেদিন পর্যন্ত
সংগৃহীত

টানা ১২ দিন বন্ধ থাকার পর আবারও চট্টগ্রাম-কক্সবাজার রেলপথে ‘বিশেষ ট্রেন’ চলাচল শুরু হয়েছে; যেটি ২৪ জুন পর্যন্ত চালু থাকবে।

বুধবার সকাল ৭টায় চট্টগ্রাম থেকে যাত্রা করা এই স্পেশাল ট্রেন শতভাগ যাত্রী নিয়ে সকাল ১০ টা ২০ মিনিটে কক্সবাজার আইকনিক রেলস্টেশনে পৌঁছায়। বিষয়টি সময় সংবাদকে নিশ্চিত করেছেন স্টেশন মাস্টার মো. গোলাম রব্বানি।

তিনি জানান, স্পেশাল ট্রেনটি সন্ধ্যা ৭টায় যাত্রী নিয়ে কক্সবাজার থেকে চট্টগ্রামের উদ্দেশে যাত্রা করবে। রাত ১০ টা ২০ মিনিটে চট্টগ্রামে গিয়ে পৌঁছাবে। এই স্পেশাল ট্রেন ঈদের পরবর্তী এক সপ্তাহ বা ২৪ জুন পর্যন্ত চলাচল করবে।

এপ্রিলে চট্টগ্রাম-কক্সবাজার রুটে স্পেশাল ট্রেনটি চালু করেছিল রেল বিভাগ। যা ৩০ মে এসে বন্ধ করে দেওয়া হয়। কর্তৃপক্ষ ইঞ্জিন ও লোকো মাস্টার সংকটের অজুহাত দিলেও অভিযোগ রয়েছে, বাস মালিকদের চাপেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছিল।

চট্টগ্রাম থেকে কক্সবাজারে সড়কপথে দূরত্ব ১৪৫ কিলোমিটার। যেখানে বাসে সময় লাগে প্রায় পাঁচ ঘণ্টা। নন এসি বাসে ৪২০ টাকা, এসি বাসে এক হাজার টাকা ভাড়া নেওয়া হয়। এর বিপরীতে ট্রেনে নন এসি শোভন চেয়ারের ভাড়া ২৫০ টাকা, এসি স্নিগ্ধা চেয়ারের ভাড়া ৪৭০ টাকা। ট্রেনে যেতে সময় লাগে তিন ঘণ্টা ২০ মিনিট।

এদিকে ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত চলাচল করা দুটি ট্রেনে চট্টগ্রামের জন্য বরাদ্দ মাত্র ২৩০টি সিট। এ পথে প্রতিদিন চট্টগ্রামের ২৩০ যাত্রী যাতায়াতের সুযোগ পান। আর স্পেশাল ট্রেনে সিট রয়েছে ৭০৫টি।

রেলওয়ে বিভাগ থেকে জানা গেছে, বিশেষ ট্রেনটি ছিল লাভজনক। ৮ এপ্রিল চালু হওয়া এই ট্রেন থেকে ৫ মে পর্যন্ত ৫১ লাখ ২৫ হাজার ৩৬২ টাকার রাজস্ব আয় হয়; যা প্রতিদিন গড়ে দুই লাখ টাকার বেশি।

  কক্সবাজার আইকনিক রেলস্টেশনের মাস্টার মো. গোলাম রব্বানি বলেন, ভবিষ্যতে আরও সুযোগ-সুবিধা বাড়বে। এ ছাড়া ট্রেনের সংখ্যা বাড়তে পারে। যাত্রী সেবারমান কীভাবে আরও বাড়ানো যাবে এ বিষয়ে কর্তৃপক্ষ বেশ আন্তরিক।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ