বৃহস্পতিবার   ২৩ মে ২০২৪ || ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১০:২২, ৩ এপ্রিল ২০২৪

জেলা-উপজেলায় নববর্ষ পালনে ডিসিরা পাচ্ছেন ৫০, ইউএনওরা ৩০ হাজার

জেলা-উপজেলায় নববর্ষ পালনে ডিসিরা পাচ্ছেন ৫০, ইউএনওরা ৩০ হাজার
সংগৃহীত

বাংলা নববর্ষ ১৪৩১ উদযাপনের ব্যয় নির্বাহে ৬৪টি জেলার প্রতিটির জন্য ৫০ হাজার টাকা এবং ৪৩৪টি উপজেলার অনুকূলে ৩০ হাজার টাকা হারে সর্বমোট ১ কোটি ৬২ লাখ ২০ হাজার টাকা বরাদ্দ দিয়েছে সরকার। সব জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নির্ধারিত নিয়ম মেনে এ টাকা নেবেন। 

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় থেকে সম্প্রতি এ বরাদ্দ দেওয়া হয়। 

বরাদ্দের চিঠিতে জানানো হয়, ২০২৩-২৪ অর্থবছরে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের ‘অনুষ্ঠান/উৎসবাদি’ খাতে বরাদ্দ করা অর্থ থেকে জেলা ও উপজেলাগুলোর অনুকূলে (জেলা সদর উপজেলা ব্যতীত) সর্বমোট এ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। 

বরাদ্দের শর্তে বলা হয়, বরাদ্দ করা অর্থ ব্যয়ের ক্ষেত্রে যাবতীয় আর্থিক বিধিবিধান যথাযথভাবে পালন করতে হবে, এ অর্থ ব্যয়ে কোনো অনিয়ম দেখা দিলে বিল পরিশোধকারী কর্তৃপক্ষ দায়ী থাকবে, অব্যয়িত অর্থ ৩০ জুনের মধ্যে সমর্পণ করতে হবে এবং অনুষ্ঠান সম্পাদনের প্রতিবেদন এ মন্ত্রণালয়ে পাঠাতে হবে।

চিঠিতে বলা হয়, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের চিফ অ্যাকাউন্টস অ্যান্ড ফিন্যান্স অফিসার ৬৪টি জেলার প্রতিটির জন্য ৫০ হাজার টাকা হারে এবং ৪৩৪টি উপজেলার অনুকূলে ৩০ হাজার টাকা হারে সর্বমোট ১ কোটি ৬২ লাখ ২০ হাজার টাকা জেলা ও উপজেলাগুলোর মধ্যে বরাদ্দের জন্য বিভাগীয় হিসাব নিয়ন্ত্রক/জেলা হিসাবরক্ষণ কর্মকর্তা/উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তার অনুকূলে বরাদ্দ দেওয়ার অথরিটি করবেন।

এতে আরও বলা হয়, সব জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসার আর্থিক বিধিবিধান অনুযায়ী ব্যয়ের বিল ভাউচারের মাধ্যমে সরাসরি বিল দাখিল করে বিভাগীয় হিসাব নিয়ন্ত্রক/জেলা হিসাবরক্ষণ কর্মকর্তা/উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তার কার্যালয় থেকে উত্তোলন করবেন এবং বিল-ভাউচার পরবর্তী অডিটের জন্য তার কার্যালয়ে সংরক্ষণ করবেন। 

উৎসব পরবর্তী দশ কর্মদিবসের মধ্যে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদেরকে সচিত্র প্রতিবেদন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয় চিঠিতে। 

সূত্র: Dhaka post

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ