শনিবার   ২৭ জুলাই ২০২৪ || ১১ শ্রাবণ ১৪৩১

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত : ১৪:১৭, ২ এপ্রিল ২০২৪

তিন উন্নয়ন সহযোগীর বাজেট সহায়তার আশ্বাস

কমবে রিজার্ভের চাপ

কমবে রিজার্ভের চাপ
সংগৃহীত

রিজার্ভ ও বৈদেশিক ঋণ পরিশোধের চাপ কমাতে সরকার চলতি অর্থবছরে ১৫০ কোটি  ডলারের বেশি বাজেট সহায়তা চায় উন্নয়ন সহযোগীদের কাছে। সরকারের অনুরোধের পরিপ্রেক্ষিতে তিনটি উন্নয়ন সহযোগী সংস্থা বাংলাদেশকে এই ঋণ সহায়তা দেওয়ার প্রাথমিক আশ্বাস দিয়েছে।

এর মধ্যে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কাছে আরও ৩০ কোটি ডলার, এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের (এআইআইবি) কাছে ৪০ কোটি ডলার এবং ফ্রান্সের উন্নয়ন সহযোগী সংস্থা অ্যাজেন্স ফ্রাঁন্সেজ ডা ডেভেলপমেন্টের (এএফডি) কাছে ৩০ কোটি ইউরো (৩২ কোটি ৫৫ লাখ ডলার) বাজেট সহায়তা চাওয়া হয়েছে। এ ছাড়া, সেকেন্ড রিকভারি অ্যান্ড রেজিলিয়েন্স ডেভেলপমেন্ট পলিসি ক্রেডিটের আওতায় বিশ্বব্যাংকের কাছে আরও ৫০ কোটি ডলার বাজেট সহায়তা চেয়েছে।

অর্থ বিভাগ ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের কর্মকর্তারা জানান, সরকারের অনুরোধের পরিপ্রেক্ষিতে তিনটি উন্নয়ন সহযোগী সংস্থা বাংলাদেশকে ঋণ সহায়তা দেওয়ার প্রাথমিক আশ্বাস দিয়েছে। তবে বিশ্বব্যাংকের কাছ থেকে এখনো সাড়া যাওয়া যায়নি। আশা করা হচ্ছে, অর্থবছরের শেষ দিকে গিয়ে এ বিষয়ে আরও অগ্রগতি হবে।

ইআরডির তথ্যমতে, ২০২৩-২৪ অর্থবছরের জুলাই থেকে ফেব্রুয়ারি আট মাসে সুদ ও আসল বাবদ আন্তর্জাতিক ঋণদাতাদের প্রায় ২০৩ কোটি ডলার পরিশোধ করেছে সরকার। গত অর্থবছরের একই সময়ে পরিশোধ করেছিল ১৪২ কোটি ডলার। অর্থাৎ পরিশোধের পরিমাণ বেড়েছে ৪৩ শতাংশ। এরমধ্যে সুদ পরিশোধ করা হয়েছে ৮০ কোটি ৬০ লাখ ডলার (৮০৬ মিলিয়ন), যা আগের অর্থবছরের একই সময়ের তুলনায় দ্বিগুণ।

সূত্র: দৈনিক জনকণ্ঠ

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ