বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৪ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১৫:১১, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

রঙে অতিরিক্ত সিসা পেলে বিক্রি নিষিদ্ধ: সংসদে শিল্পমন্ত্রী

রঙে অতিরিক্ত সিসা পেলে বিক্রি নিষিদ্ধ: সংসদে শিল্পমন্ত্রী
সংগৃহীত

পেইন্টে নির্ধারিত পরিমাণের বেশি সিসা পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ এবং উক্ত পণ্যের বিক্রি-বিতরণ নিষিদ্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

রোববার (২৫ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে এম. আবদুল লতিফের এক প্রশ্নের উত্তরে তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) শিল্প মন্ত্রণালয়ের অধীনস্থ জাতীয় মান প্রণয়নকারী ও মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান। সরকার এসআরও জারির মাধ্যমে এ পর্যন্ত ২৭৩টি পণ্যকে বিএসটিআইয়ের বাধ্যতামূলক সিএম লাইসেন্সের আওতাভুক্ত করেছে৷ পেইন্ট (রঙ) উক্ত বাধ্যতামূলক পণ্যের আওতাভুক্ত। পইন্টের বাংলাদেশ মান (বিডিএস ১৮২৭) এ লীড (সিসা) এর পরিমাণ, ৯০পিপিএম নির্ধারণ করা আছে। এই মান অনুযায়ী পরীক্ষা করে কেবলমাত্র মানসম্মত পেইন্টের অনুকলে লাইসেন্স দেওয়া হয়ে থাকে।

মন্ত্রী জানান, বাজারে বিক্রিত পেইন্টের গুণগতমান বজায় থাকছে কিনা তা সাভিল্যালের মাধ্যমে মনিটরিং করা হয় এবং খোলাবাজার থেকে পেইন্টের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়। পরীক্ষায় পেইন্টের মানে নির্ধারিত পরিমাণের বেশি সিসা পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ এবং উক্ত পণ্যের বিক্রি-বিতরণ নিষিদ্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। 

সূত্র: risingbd

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...