শনিবার   ২৭ জুলাই ২০২৪ || ১১ শ্রাবণ ১৪৩১

প্রকাশিত : ১২:৪৭, ২৩ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ১৩:৪৭, ২৩ ফেব্রুয়ারি ২০২৪

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী

‘কোনো ব্যক্তির ওপর কৃষকদের নির্ভরশীল থাকতে হবে না’

‘কোনো ব্যক্তির ওপর কৃষকদের নির্ভরশীল থাকতে হবে না’
সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, হাওর অঞ্চলের ৭০ ভাগ আমরা ভর্তুকি দিচ্ছি আর অন্যান্য অঞ্চলে ৫০ ভাগ ভর্তুকি দিচ্ছি। আমি নির্দেশ দিয়েছি কো-অপারেটিভের মাধ্যমে কৃষি কাজের মেশিনগুলো থাকবে। সেখান থেকে কৃষক মেশিন নেবে, ব্যবহার করবে। কোনো ব্যক্তির ওপর কৃষকদের নির্ভরশীল থাকতে হবে না। এই উদ্যোগটা আমরা নিচ্ছি।

জার্মানি সফরের বিষয়ে আজ (শুক্রবার) সংবাদ সম্মেলনে এসব কথা বলেন শেখ হাসিনা। ১৬-১৮ ফেব্রুয়ারি জার্মানির মিউনিখ শহরে অনুষ্ঠিত হয় ৬০তম মিউনিখ সিকিউরিটি কনফারেন্স।  

তিনি বলেন, ছোট ছোট মেশিন আমাদের এখানেও তৈরি করছি। আমাদের কৃষি বিজ্ঞানীরা যথেষ্ট কাজ করছে। আমি সরকারে আসার পর থেকেই কৃষি গবেষণার উপর গুরুত্ব দিয়েছি। আমি আলাদা বাজেট অ্যালোকেশন করি। তখন থেকে গবেষণা শুরু। সেই গবেষণার ফলে আজকে সবজি থেকে শুরু করে ফলমূল, আমাদের ফসল প্রচুর উৎপাদন হচ্ছে। উৎপাদনে কোনো ঘাটতি নেই।

তিনি আরো বলেন, মানুষ আগে দারিদ্র ছিল, কোনোভাবে একবেলার খাবার জোটাতো। আল্লাহর রহমত এখন তো সেটা নেই। যে সমস্ত মন্দাপ্রীত এলাকা একবেলা খাবার জুটাতে পারত না, এখন তারা দুই বেলা, তিন বেলা, চার বেলাও খায়। আপনারা সেটা খোঁজ নেন। আমাদের উৎপাদন বেড়েছে। আমরা ক্যালেন্ডার পাল্টিয়ে দিয়েছি। এখন ১২ মাস লাউ খাবেন। প্রত্যেকটা সবজি আপনি বারো মাস পেতে পারেন।

সূত্র: ঢাকা পোস্ট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ