মঙ্গলবার   ০৫ মার্চ ২০২৪ || ২১ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ১৬:১৬, ১১ ডিসেম্বর ২০২৩

নির্বাচন পর্যবেক্ষণ করবে ভারত জাপান ওআইসি ও আরব লিগ

নির্বাচন পর্যবেক্ষণ করবে ভারত জাপান ওআইসি ও আরব লিগ
সংগৃহীত

আগামী জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করার বিষয়টি নিশ্চিত করেছে ভারত, জাপান, ফিলিস্তিন, ওআইসি এবং আরব লিগ। ভারত থেকে তিনজন, জাপান থেকে ১৬ জন এবং ফিলিস্তিন থেকে ছয়জনের প্রতিনিধি দল নির্বাচন পর্যবেক্ষণে আসবে। তবে এখনো মার্কিন যুক্তরাষ্ট্র নির্বাচন পর্যবেক্ষণ করার বিষয়ে নিশ্চিত করেনি। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলি সাবরীন এসব তথ্য জানান।

মুখপাত্র বলেন, ইউরোপীয় ইউনিয়নের এক্সপার্ট মিশন আগামী ২১ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবে। ভারত থেকে আসবে; ফিলিস্তিন, ওআইসি ও আরব লিগ থেকে আসবে। জাপানও সম্প্রতি নির্বাচন কমিশনের কাছে আগ্রহ প্রকাশ করেছে। আরও কিছু আবেদন আছে। কোন কোন দেশ নির্বাচন পর্যবেক্ষণের বিষয় নিশ্চিত করেছে জানতে চাইলে সেহেলি সাবরীন বলেন, ভারত, ফিলিস্তিন, জাপান ও ওআইসি। ভারত থেকে তিনজন আসবে, ফিলিস্তিন থেকে ছয়জন (এদের মধ্যে কিছু বাইরে থেকে আছে, আবার দূতাবাস থেকেও থাকবে)। আর জাপানের ক্ষেত্রে যেটা শুনেছি ১৬ জন। এ ছাড়া ওআইসি ও আরব লিগ কতজন আসবে সে তথ্যটা এখন আমার কাছে নেই। মার্কিন যুক্তরাষ্ট্র নির্বাচন পর্যবেক্ষণ করার বিষয় নিশ্চিত করেনি বলেও জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র। তিনি বলেন, যে আবেদনগুলো পাওয়া গেছে, সেগুলোর ওপর কাজ হচ্ছে। যখন নিশ্চিত হবে নির্বাচন কমিশনকে জানিয়ে দেওয়া হবে।

মুখপাত্র জানিয়েছেন, ১৯৭১ সালের বুদ্ধিজীবী হত্যাকান্ডের দুই হোতা আলবদর নেতা আশরাফুজ্জামান খান ও চৌধুরী মঈনুদ্দীনকে দেশে ফেরত এনে বিচারের মুখোমুখি করতে পররাষ্ট্র মন্ত্রণালয় সর্বদা সচেষ্ট। তাদের ফিরিয়ে আনতে আইনি প্রক্রিয়াও চলমান রয়েছে। এই বিষয়ে সংশ্লিষ্ট যে অধিদফতর বা সংস্থা কাজ করছে তাদের সঙ্গেও যোগাযোগ রাখছে পররাষ্ট্র মন্ত্রণালয়। বিষয়টি আইনি প্রক্রিয়ার অংশ হওয়ায় এ বিষয়ে সব তথ্য জানান সম্ভব হচ্ছে না। মুখপাত্র জানান, দোহা ফোরামে যোগ দিতে কাতার গেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। ১০-১১ ডিসেম্বর  কাতারে আয়োজিত ২১তম দোহা ফোরামে যোগ দিতে গত ৯ ডিসেম্বর দোহার উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন তিনি। কাতারের পক্ষ থেকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে দোহা ফোরামে অংশ নেওয়ার জন্য এ আমন্ত্রণ বাংলাদেশের সঙ্গে সম্পর্কোন্নয়নে কাতারের অভিপ্রায়ের বহিঃপ্রকাশ। পররাষ্ট্রমন্ত্রী দোহা ফোরামে ওয়ার্ল্ড ইনোভেশন সামিট ফর হেলথ কর্তৃক আয়োজিত কভিড-১৯ এবং ভ্যাকসিন উন্নয়ন নিয়ে একটি প্যানেল ডিসকাশনে যোগ দেবেন। এ ছাড়া বৈশ্বিক বাণিজ্যবিষয়ক অপর একটি উচ্চপর্যায়ের প্যানেল ডিসকাশনেও যোগ দেবেন পররাষ্ট্রমন্ত্রী।

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

সর্বশেষ

জনপ্রিয়